বাংলাদেশে সিটি কর্পোরেশনে ভোটে কারচুপি, তদন্তে জাতিসংঘ।

খবরইন্ডিয়াঅনলাইনঃ      জাতিসংঘের নিয়মিত প্রেস-ব্রিফিংয়ে গতকাল বাংলাদেশে অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট কারচুপি ও ভয়ভীতি প্রদর্শন প্রসঙ্গে জাতিসংঘের অবস্থানের বিষয়ে জানতে চাওয়া হয়। প্রশ্নকর্তা সাংবাদিকের প্রশ্নে উঠে আসে সাংবাদিকদের মারধর ও মিডিয়াকে বাধা দেয়া প্রসঙ্গও। জবাবে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের মুখপাত্র ফারহান হক বলেছেন, ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি’র ভোট বর্জনের বিষয়ে অবগত রয়েছেন মহাসচিব। ভোট জালিয়াতির বিষয়ে যথাযথ কর্তৃপক্ষকে ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছেন তিনি। গণতান্ত্রিক পন্থায় বিরোধী দলকে তাদের অসন্তোষ ও উদ্বেগ এবং শান্তিপূর্ণ উপায়ে সব পক্ষকে তাদের মতপ্রকাশের আহ্বান জানান মুখপাত্র। সব রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান বের করারও আহ্বান জানান বান কি-মুনের মুখপাত্র ফারহান হক। জাতিসংঘের প্রেস-ব্রিফিংয়ে বাংলাদেশ অংশটুকু এখানে তুলে ধরা হলো:
প্রশ্ন: আপনাকে ধন্যবাদ, ফারহান। জাতিসংঘ অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য সিটি কর্পোরেশন নির্বাচনের আহ্বান জানিয়েছে। কিন্তু, গতকাল আমরা নির্বাচনে তেমনটা দেখিনি। ঢাকা ও চট্টগ্রামের সিটি কর্পোরেশন নির্বাচন স্থানীয় সময় বিকাল ৪টার দিকে শেষ হয়েছে। নির্বাচনে ব্যাপক কারচুপি ও ভয়ভীতি প্রদর্শন এবং আগেই ভোটপূর্ণ ভোটকেন্দ্র পাওয়া গেছে। এমনকি সাংবাদিকদেরও মারধর করা হয়েছে এবং নির্বাচনী ফলাফলের বিষয়ে প্রতিবেদন করতে গণমাধ্যমকে বাধা দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ও বৃটেন এরই মধ্যে এ ধরনের ভোট জালিয়াতি ও সহিংসতার বিষয়ে হতাশা ব্যক্ত করেছে। এ বিষয়গুলোতে আপনার মন্তব্য কি?
মুখপাত্র: নির্বাচনী কারচুপির অভিযোগের মধ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন বর্জনের বিষয়টি সম্পর্কে মহাসচিব (বান কি-মুন) অবগত রয়েছেন। তিনি উপযুক্ত কর্তৃপক্ষকে সব অভিযোগ তদন্ত করতে এবং বিরোধী দলকে তাদের উদ্বেগ প্রকাশে গনতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে ব্যবহারের আহ্বান জানাচ্ছেন। তিনি সব পক্ষকে শান্তিপূর্ণ উপায়ে তাদের রাজনৈতিক মতপার্থক্য প্রকাশের আনুরোধ জানিয়েছেন। বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান খুঁজতে সব রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান গুরুত্ব সহকারে পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘ মহাসচিব।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

5 hours ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

5 hours ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

5 hours ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

5 hours ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

5 hours ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

5 hours ago
https://www.banglaexpress.in/ Ocean code: