ছিটমহল বিনিময়, আসাম -কে বাদ রেখে ভারত ও বাংলাদেশে চুক্তি হচ্ছে।


শনিবার,০২/০৫/২০১৫
344

খবরইন্ডিয়াঅনলাইনঃ    ভারত-বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় সংক্রান্ত বিল সংসদে পেশ হতে যাচ্ছে শিগগিরই। আগামী ৫ মে’র পরে সংসদে এ সংক্রান্ত বিলটি পাস করানোর চেষ্টা চলছে। আপাতত আসামকে বাদ রেখেই এই ছিটমহল বিনিময় প্রক্রিয়া সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

আসামে আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে কেন্দ্রের পক্ষ থেকে এরকম সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আসাম রাজ্য বিজেপি’র তীব্র আপত্তি রয়েছে ছিটমহল বিনিময় নিয়ে। ছিটমহল বিনিময় হলে নির্বাচনে তার বিরূপ প্রতিক্রিয়া হবে বলে আসামের বিজেপি নেতারা কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের কাছে বারবার দাবি জানিয়েছেন। তাদের দাবি, ছিটমহল বিনিময় হলে আসামের ২৩৮. ৫ একর ভারতের জমি বাংলাদেশে চলে যাবে। ফলে দেশের ক্ষতি হবে।

 

আসামকে বাদ দিয়ে ছিটমহল হস্তান্তরের উদ্যোগে কংগ্রেসের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছে। তাদের দাবি, এ ধরণের বিল নিয়ে কেন ভোটের রাজনীতি প্রাধান্য পাবে? মানবিক কারণে যদি ছিটমহল বিনিময়ের সিদ্ধান্ত নেয়া হয়, তবে তা দেশের সব জায়গায় একই সঙ্গে কার্যকর করা উচিত। নির্বাচনী ফায়দার জন্য আসামকে বাদ দেয়া মানে দেশের স্বার্থের চেয়ে রাজনীতিকে বেশি গুরুত্ব দেয়া।

 

আসামের কংগ্রেস এমপি পঙ্কজ বেরা জানান, ‘আমরা জানি না, সরকার কী বিল আনছে। আগে সংসদে বিল পেশ হোক। তারপর দলে আলোচনা করে এ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

 

আসামকে বাদ রেখে ছিটমহল হস্তান্তর প্রসঙ্গে কেন্দ্রের গুরুত্বপূর্ণ এক মন্ত্রীর দাবি, বাংলাদেশের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ওই সিদ্ধান্তে সম্মতি দিয়েছে বলেও ওই মন্ত্রীর দাবি।

 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য আগেই ছিটমহল বিনিময় নিয়ে তার সম্মতির কথা জানিয়েছেন। বিজেপি সরকারের আনা জমি অধিগ্রহণ বিল থেকে শুরু করে বিভিন্ন ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরোধিতা করলেও ছিটমহল বিনিময়ে তার দল সংসদে সরকার পক্ষকেই সমর্থন জানাবে।

 

সাবেক কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বিজেপি ছিটমহল বিনিময়ের তীব্র বিরোধিতা করেছিল। সেই সময়ের বিরোধী নেত্রী সুষমা স্বরাজ বলেছিলেন, দেশের এক ইঞ্চি বেশি জমিও বাংলাদেশকে দেয়া যাবে না। কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে অবশ্য তাদের মনোভাব বদল হওয়ায় এবার ছিটমহল বিনিময় সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট