ছিটমহল বিনিময়, আসাম -কে বাদ রেখে ভারত ও বাংলাদেশে চুক্তি হচ্ছে।

খবরইন্ডিয়াঅনলাইনঃ    ভারত-বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় সংক্রান্ত বিল সংসদে পেশ হতে যাচ্ছে শিগগিরই। আগামী ৫ মে’র পরে সংসদে এ সংক্রান্ত বিলটি পাস করানোর চেষ্টা চলছে। আপাতত আসামকে বাদ রেখেই এই ছিটমহল বিনিময় প্রক্রিয়া সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

আসামে আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে কেন্দ্রের পক্ষ থেকে এরকম সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আসাম রাজ্য বিজেপি’র তীব্র আপত্তি রয়েছে ছিটমহল বিনিময় নিয়ে। ছিটমহল বিনিময় হলে নির্বাচনে তার বিরূপ প্রতিক্রিয়া হবে বলে আসামের বিজেপি নেতারা কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের কাছে বারবার দাবি জানিয়েছেন। তাদের দাবি, ছিটমহল বিনিময় হলে আসামের ২৩৮. ৫ একর ভারতের জমি বাংলাদেশে চলে যাবে। ফলে দেশের ক্ষতি হবে।

 

আসামকে বাদ দিয়ে ছিটমহল হস্তান্তরের উদ্যোগে কংগ্রেসের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছে। তাদের দাবি, এ ধরণের বিল নিয়ে কেন ভোটের রাজনীতি প্রাধান্য পাবে? মানবিক কারণে যদি ছিটমহল বিনিময়ের সিদ্ধান্ত নেয়া হয়, তবে তা দেশের সব জায়গায় একই সঙ্গে কার্যকর করা উচিত। নির্বাচনী ফায়দার জন্য আসামকে বাদ দেয়া মানে দেশের স্বার্থের চেয়ে রাজনীতিকে বেশি গুরুত্ব দেয়া।

 

আসামের কংগ্রেস এমপি পঙ্কজ বেরা জানান, ‘আমরা জানি না, সরকার কী বিল আনছে। আগে সংসদে বিল পেশ হোক। তারপর দলে আলোচনা করে এ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

 

আসামকে বাদ রেখে ছিটমহল হস্তান্তর প্রসঙ্গে কেন্দ্রের গুরুত্বপূর্ণ এক মন্ত্রীর দাবি, বাংলাদেশের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ওই সিদ্ধান্তে সম্মতি দিয়েছে বলেও ওই মন্ত্রীর দাবি।

 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য আগেই ছিটমহল বিনিময় নিয়ে তার সম্মতির কথা জানিয়েছেন। বিজেপি সরকারের আনা জমি অধিগ্রহণ বিল থেকে শুরু করে বিভিন্ন ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরোধিতা করলেও ছিটমহল বিনিময়ে তার দল সংসদে সরকার পক্ষকেই সমর্থন জানাবে।

 

সাবেক কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বিজেপি ছিটমহল বিনিময়ের তীব্র বিরোধিতা করেছিল। সেই সময়ের বিরোধী নেত্রী সুষমা স্বরাজ বলেছিলেন, দেশের এক ইঞ্চি বেশি জমিও বাংলাদেশকে দেয়া যাবে না। কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে অবশ্য তাদের মনোভাব বদল হওয়ায় এবার ছিটমহল বিনিময় সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

12 hours ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

12 hours ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

12 hours ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

12 hours ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

12 hours ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

12 hours ago
https://www.banglaexpress.in/ Ocean code: