বৃহস্পতিবার দুপুরে উত্তর দিনাজপুর জেলায় আনুষ্ঠানিক ভাবে জাতীয় খাদ্য সুরক্ষা বিল লাগু হওয়ার কথা ঘোষণা করলেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।


বৃহস্পতিবার,০৪/০৬/২০১৫
533

বিকাশ সাহাঃ    এদিন বৃহস্পতিবার দুপুরে উত্তর দিনাজপুর জেলায় আনুষ্ঠানিক ভাবে জাতীয় খাদ্য সুরক্ষা বিল লাগু হওয়ার কথা ঘোষণা করলেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। রায়গঞ্জের কর্ণজোড়ায় অবস্থিত জেলা পরিষদের ভবনে বসে এই ঘোষণা করেন তিনি।
বৃহস্পতিবার দুপুরে জেলা পরিষদের ভবনে খাদ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন, জেলা শাসক রণধীর কুমার, জেলা পরিষদের সভাপতি আলেমা নুরি, জেলা খাদ্য দপ্তরের আধিকারিক সমীর কুমার মণ্ডল, সহ জেলার সমষ্টি উন্নয়ন আধিকারিক, পৌরসভার পৌরপতি, পঞ্চায়েত সমিতির সভাপতি থেকে শুরু করে জেলা ও ব্লক স্তরের আধিকারিকরা। এদিন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, উত্তরবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলা ও কোচবিহারের পর উত্তর দিনাজপুর জেলায় খাদ্য সুরক্ষা বিল চালু হতে চলেছে। আগামী ১০ জুনের মধ্যে কার্ড দেওয়া শুরু হবে। আগে অন্তরদয় ও অন্নপূর্ণা যোজনায় চাল পেতেন ৯ লক্ষ ৩৯ হাজার ৯০ জন। এবারে খাদ্য সুরক্ষা বিল লাগু হওয়ায় তা বেড়ে ১৯ লক্ষ ৯৮ হাজার ২৭৯ জন এই সুবিধা পাবেন। ডিজিটাল রেশন কার্ড তিন প্রকার করা হয়েছে। রেশন ডিলাররা সবাই অসাধু এমনটা নয়। কিন্তু একটা অসাধু চক্র কাজ করে। এই অসাধু চক্রের জন্য আমরা ভিজিলেন্স টিমকে সক্রিয় করছি। জেলা ভিত্তিক দুটো করে ভিজিলেন্স টিম তৈরি করা হচ্ছে। প্রতি টিমে চারজন করে থাকবেন। একজন থাকবেন যিনি চাল, গম, আটা দেখে সেই খাদ্যের গুনগত ম্যান বলে দিতে পারবেন। সেই সঙ্গে একজন অফিসার ও দুইজন ইন্সপেক্টর থাকবেন। গুনগত মান খারাপ থাকলে সেই রেশন ডিলারকে সাসপেন্ড করা হবে। ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে গোটা পশ্চিমবঙ্গে খাদ্য সুরক্ষা বিল চালু হয়ে যাবে। পশ্চিমবঙ্গে ৯ কোটি ৩০ লক্ষ মানুষের মধ্যে মধ্যে ৬ কোটি ১ লক্ষ মানুষকে খাবার দেওয়া হবে। তাঁদের মধ্যে চাল গম মিলে কেউ পাবে ৫ কেজি, কেউ চাল গম মিলে পাবে ৩৫ কেজি। বাংলার মুখ্যমন্ত্রী ৩ কোটি ২০ লক্ষের বেশি মানুষকে ২ টাকা কেজি দরে চাল দিচ্ছেন। বন্ধ হয়ে যাওয়া চা বাগানের স্বনির্ভর দলের মহিলাদের হাতে রেশন ব্যবস্থা তুলে দেওয়া হবে। মেয়েদের ট্রেনিং দেওয়ার পাশাপাশি ইতিমধ্যেই আমরা এরকম ছটি দোকান খুলেছি। উত্তর দিনাজপুর জেলায় অত্যাধিক ধানের ফলন হচ্ছে। আগামী ১৮ জুন থেকে ১৮ জুলাই উত্তর দিনাজপুর জেলার প্রতিটি অঞ্চল জুড়ে একটি করে স্পেশাল প্যাডি প্রক্রিমেন্ট ক্যাম্প করা হবে। গোটা ভারতবর্ষ জুড়ে ম্যাগি নিয়ে যে আলোড়ন ছড়িয়েছে সেই কারণে কোলকাতা মিনিসিপাল কর্পোরেশনের তরফ থেকে ম্যাগি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আগামী দুদিনের মধ্যে সেই রিপোর্ট আসার পর আমরা ব্যবস্থা নেব।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট