মাটি মাফিয়াদের দৌরত্বে উধাও হচ্ছে কালিয়াগঞ্জের সরকারী কৃষি ফার্মের মাটি


রবিবার,১৪/০৬/২০১৫
303

বিকাশ সাহাঃ    মাটি মাফিয়াদের দৌরত্বে উধাও হচ্ছে সরকারী কৃষি ফার্মের জমি ও পুকুরের মাটি। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের অন্তর্গত ধনকৈল এলাকার সরকারী কৃষি ফার্মে। বেশ কিছুদিন ধরে দিনেদুপুরে কৃষি ফার্মের মাটি কেটে নিয়ে গিয়ে বাইরে বিক্রি করছে মাটি মাফিয়ারা। এলাকাবাসীদের ধারণা কৃষি দপ্তরের একাংশের মদতে কৃষি ফার্মের জমি ও পুকুর থেকে মাটি কাটতে সক্ষম হয়েছে মাটি মাফিয়া। উল্লেখ্য ধনকৈল লক্ষ্মীপুর মহিমচন্দ্র উচ্চ বিদ্যালয় সংলগ্ন কৃষি ফার্মের জমি অদলবদল করে কৃষি ফার্ম পেয়েছে প্রায় সাড়ে তিন বিঘে জমি। এই জমিতেই নজর পড়েছে মাটি মাফিয়ার। ফলে কৃষি ফার্মের জমির মাটি কাটতে কাটতে তা এখন খালে পরিনত হবার জোগাড়। সেই সঙ্গে বিদ্যালয়ের পাশের একটি মজা পুকুর থেকেও প্রচুর মাটি কাটা হয়েছে।
বিজেপি যুব মোর্চার জেলা সভাপতি গৌরাঙ্গ দাস বলেন, কালিয়াগঞ্জের কৃষি দপ্তরে দীর্ঘদিন ধরে অবৈধ কাজ চলছে। সরকারী অনুমোদন ছাড়াই কৃষি দপ্তরের চাষযোগ্য জমির মাটি অবৈধ ভাবে কৃষি দপ্তরের আধিকারিক বিক্রি করে দিয়েছে। চাষযোগ্য জমি কেটে পুকুর করার পরিকল্পনাকে আমরা ধিক্কার জানাই। মাটি কাটার মেশিন দিয়ে মাটি কেটে ট্রাক্টর করে তা বাইরে বিক্রি করা হচ্ছে। কৃষি দপ্তরের মাটি যে বিক্রি করেছেন তা শিকার করে নিয়েছে কৃষি আধিকারিক। মাটি কাটার কাজ বন্ধ করার পাশাপাশি এই ঘটনার তদন্তের দাবী জানাচ্ছি আমরা।
এপ্রসঙ্গে কালিয়াগঞ্জ ব্লক কৃষি আধিকারিক চম্পক বিশ্বাস বলেন, ফার্মের মজা পুকুর সংস্কার করে মাছ চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। লোকাল ছেলেদের কিছু মাটির দাবী ছিল। তখন আমরা কোটেশন নিয়ে তাঁদের মাটি কাটার জন্য বলেছি। শুধুমাত্র পুকুর থেকেই মাটি তোলা হচ্ছে। অন্য কোনও জায়গার মাটি কাটা হচ্ছে না।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট