উত্তর দিনাজপুর জেলায় মহাসমারোহে পালিত হল হুল দিবস


মঙ্গলবার,৩০/০৬/২০১৫
393

বিকাশ সাহাঃ    পশ্চিমবঙ্গ আদিবাসী অধিকার মঞ্চ সহ উত্তর দিনাজপুর জেলার আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা এদিন মহাসমারোহে পালন করলেন হুল দিবস। এদিন মঙ্গলবার দুপুরে হেমতাবাদের চৈনগর এলাকা, কালিয়াগঞ্জের ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের মিত্রবাটি এলাকা, গোবিন্দপুর সহ জেলার একাধিক অঞ্চলে হুল দিবস পালন করা হয়।
এদিন আদিবাসী সম্প্রদায়ের নিজস্ব পতাকা উত্তোলনের মাধ্যমে হুল দিবসের অনুষ্ঠান শুরু হয়। সিধু ও কানুর জীবনী নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের নেতৃত্বরা। তাঁদের বক্তব্যে উঠে আসে, ১৮৫৫ সালে সিধু ও কানুর নেতৃত্বে আদিবাসী সম্প্রদায় সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ও স্বাধীনতার দাবীতে ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিল। সেই সময়ের বিদ্রোহে আদিবাসী সম্প্রদায়ের প্রায় ২৩০০০ জন মানুষ শহিদ হন। ১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন আদিবাসী দুই যুবক সিধু ও কানু। তাঁদের সম্মান ও শ্রদ্ধা জানাতে প্রতি বছর এই দিনটিতে মহাসমারোহে হুল দিবস পালিত হয়।

অনুষ্ঠানকে কেন্দ্র করে চলে সাঁওতালী ভাষায় আবৃতি প্রতিযোগিতা, আদিবাসী যুবকদের তির নিক্ষেপ প্রতিযোগিতা, আদিবাসী মহিলা ও পুরুষদের দলগত নৃত্য প্রভৃতি। এদিন আদিবাসী সম্প্রদায়ের হুল উৎসব দেখতে আদিবাসী এলাকা গুলিতে ভিড় জমান অসংখ্য সাধারণ নাগরিক।RSCN7246

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট