চিলি প্রথম কোপা জিতল বাঘকে হারিয়ে

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    আর বিশ্ব ফুটবলে বড় কোনো শিরোপা না জিততে পারার ২২ বছরের হতাশাটা আর্জেন্টিনার জন্য আরও প্রলম্বিত হল রবিবার ভোর রাতে। লাতিন আমেরিকার সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল আসর কোপা আমেরিকার শিরোপা জিততে পারেনি মেসির আর্জেন্টিনা। আসরের ফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতে নয়া ইতিহাসের জন্ম দিয়েছে স্বাগতিক চিলি।

১৮৯৫ সালে দেশের ফুটবল ফেডারেশন গঠন হলে ফুটবলের আন্তর্জাতিক কোনো আসরে কখনোই কোনো শিরোপা জিততে পারেনি চিলি। রবিবার ভোরে নিজ মাটিতে কোপা আমেরিকার ফাইনালে সেই দুঃখ ঘুঁচানোর মিশনে নেমেছিল অ্যালেক্সি সানচেজ-ক্লাউদিও ব্রাভোরা। অন্যদিকে, টুর্মামেন্টের হট ফেভারিট লিওনেল মেসিরা মাঠে নেমেছিলেন আন্তর্জাতিক ফুটবলের সিনিয়র লেভেলে ২৯ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে। কিন্তু শেষ অব্দি ‘ভাগ্য দেবী’ চিলিকেই পরিয়েছেন তার বরমাল্য। আর ব্রাজিল বিশ্বকাপের পর এক বছরের ব্যবধানে মেসিদেরকে আরেকবার অশ্রুসিক্ত চোখে ফাইনালের মঞ্চ ত্যাগ করতে হয়েছে।

কোপা আমেরিকার এই ফাইনালটি যে ফুটবল শৈলীর রূপ-গণ্ধ ছড়িয়েছে, তেমনটা নয়। বিশেষ করে স্বাগতিক হওয়ার সুবাদে চিলির ফুটবলাররা পেশী শক্তির প্রভাব খাটানোয় আর্জেন্টিনার ফুটবলাররা বিশেষ করে মেসি তার স্বাভাবিক ছন্দে খেলতে পারেননি মোটেও। মেসি বল পেলে কখনো জার্সি ধরে টেনে, কখনো পেটে ভয়ঙ্করভাবে লাথি মেরে, আবার কখনো পায়ে পা বাধিয়ে তাকে ফেলে দিয়েছেন চিলির ফুটবলাররা। তবে রেফারী বিষয়গুলোকে খুব একটা গুরুতর না মনে করায় এমন বাজে ট্যাকেলের জন্য কখনোই খুব বড় সমস্যায় পরতে হয়নি চিলিয়ানদের। এরপর মেসি বেশ কিছু সুযোগ সৃষ্টি করেছিলেন; তবে তার সতীর্থরা তা কাজে লাগাতে পারেনি।

দুর্ভাগ্যও যেন ভর করেছিল আর্জেন্টিনার ওপর। ম্যাচের ২৮ মিনিটে পায়ের পেশীতে টান পড়ায় মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। এই ক্ষতি পুষিয়ে দিতে পারেনি তার বদলী হিসেবে মাঠে নামা এজিক্যুয়েল লেভেজ্জি।

তবে পেশী শক্তির বাইরে চিলির ফুটবলাররাও দারুণ খেলেছেন। একাধিক সুযোগ সৃষ্টি করেছেন তারাও। বিশেষ করে আর্সেনাল তারকা অ্যালেক্সি সানচেজ এই রাতে উজ্ব্বল ছিলেন বল পায়ে। শেষ অব্দি টাইব্রেকারে তার শটেই জয় নিশ্চিত হয়েছে চিলির; লা রোজারা জিতে নিয়েছে শত বছর ধরে স্বপ্ন দেখা কাঙ্খিত সেই শিরোপা।

নির্ধারিত ৯০ মিনিটে খেলা গোলশূন্য থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটেও গোল করতে পারেনি কোনো দল। ফলে ম্যাচের ভাগ্য গড়িয়েছে টাইব্রেকারে। সেখানে আর্জেন্টিনার পক্ষে প্রথম শট নিয়ে গোল করেছেন দলের অধিনায়ক লিওনেল মেসি। এর আগে চিলির হয়ে প্রথম গোলটি করেছেন মাতি ফারনান্দেজ। আর্তুরো ভিদাল দ্বিতীয় শটে জাল কাঁপালে চিলি এগিয়ে গিয়েছে ২-১ গোলে। কিন্তু আর্জেন্টিনার পক্ষে শট নিতে এসে বল গোলবারের অনেক উপর দিয়ে মেরে দেন গঞ্জালো হিগুয়েন। চিলির পক্ষে তৃতীয় গোলটি করেন আরানগুয়িজ (৩-১)। কিন্তু আর্জেন্টিনার তৃতীয় শট নিতে এসে মিস করেন এভার বানেগাও। তার দুর্বল শট ঠেকিয়ে দেন চিলির অধিনায়ক ও মেসির বার্সেলোনা সতীর্থ ক্লাউদিও ব্রাভো। ফলে অ্যালেক্সি সানচেজের সামনে সুযোগ আসে গোল করে চিলির শতবর্ষীয় শিরোপা তৃষ্ণা মেটানোর। সেই দায়িত্ব বেশ ভালভাবেই পালন করেছেন ইংলিশ ফুটবল ক্লাব আর্সেনালের হয়ে খেলা এই তারকা ফরোয়ার্ড। আর তাতেই ৪-১ গোলের জয়ে মেসিদের শিরোপা স্বপ্ন চূড়মার করেছে চিলি; সান্তিয়াগোর মাঠে কোপা আমেরিকার শিরোপা নিয়ে উল্লাসে ফেটে পড়েছে চিলিয়ানরা।

admin

Share
Published by
admin
  • https://www.banglaexpress.in/ Ocean code:

Recent Posts

সুন্দরী বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া: এক অভিনয়ীর সাহসিক পথ

বলিউডের স্বপ্নপূরণে সাহসের চেতনার প্রতীক পরিণীতি চোপড়া। টানা এক দশক ধরে চলচ্চিত্রে অভিনয় করছেন এই…

3 days ago

আমার মতো অনেকেই নিতম্ব দেখেননি : নোরা ফাতেহি

বলিউডের বোম্ব শেল, নোরা ফাতেহি, প্রথমে ছিলেন একজন আইটেম গার্ল। তিনি নাচের মাধ্যমে শুরু করেন…

3 days ago

পাঁচজনের সঙ্গে নেহা’র অতীত জীবন কেমন ছিল!

বলিউডের চলতি প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী নেহা কক্কর। তিনি ১৯৮৮ সালের ৬ জুন উত্তরাখণ্ডে জন্মগ্রহণ করেন।…

3 days ago

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই…

4 days ago

নজরে মুর্শিদাবাদ, মাত্র দুটি কেন্দ্রে ১০০ কোম্পানি?
মুর্শিদাবাদের জন্য আর কি কি সতর্কতা নিচ্ছে কমিশন?

তৃতীয় দফায় ভোট রয়েছে মুর্শিদাবাদে। জঙ্গীপুর ও মর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটাররা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ…

4 days ago

অধীরকে গো ব্যাক স্লোগান, কমিশনে নালিশ কংগ্রেসের, জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব

মুর্শিদাবাদের নওদায় তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি শেখ সফিউজ্জামান হাবিবের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানালো কংগ্রেস। নওদায়…

4 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: