রাজস্থানে এক ভিক্ষুক’র মাসে আয় লক্ষ টাকার উপরে


রবিবার,০৫/০৭/২০১৫
252

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    মাসে কত টাকা আয় করেন? মধ্যবিত্ত হলেন আপনার উত্তর হবে ৩০ হাজার। তবে ভিক্ষা করেও যে আপনার চেয়ে চারগুণ আয় করা সম্ভব তার জ্বলন্ত উদাহরণ রফিক নামে এক  ভিক্ষুক। হ্যাঁ ভিক্ষা করেই তার মাসিক আয় হয় এক লাখের টাকারও বেশি।

এখানেই শেষ নয়, পায়ে হেটে ভিক্ষা করনে না তিনি। ইনি প্রাইভেটকারে চড়ে ভিক্ষা করতে আসেন। শুনে অবাক হচ্ছেন? তাই না? অবাক হওয়ারই কথা! এমন অভিনব ঘটনা অহরহ তো দেখতে পাওয়া যায় না। দেখতে হলে আপনাকে যেতে হবে মধ্যপ্রদেশের খারগাঁও শহরে। সেখানেই দেখা মিলবে এই কর্পোরেট ভিখারির।

রফিক আদতে প্রতিবন্ধী। তার দু`টি পা নেই। যাতায়াতের সুবিধার জন্য যাকে বলে একেবারে রাজকীয় ব্যবস্থা। একটি আস্ত গাড়িই কিনে ফেলেছেন তিনি। সেখানেই সপরিবারে থাকেনও। গাড়িতেই ঘুমান। আবার এটি চড়েই কর্মক্ষেত্রে, মানে ভিক্ষা করতে বের হন।

রফিক জানান, জন্মসূত্রে তিনি রাজস্থানের মানুষ। দু`টি পা হারিয়েও অদম্য জেদে গাড়ি চালানো শিখে নেন তিনি। উপার্জন ভালোই। ফলে গাড়ি কিনতে বিশেষ বেগ পেতে হয়নি। নগদ টাকাতেই প্রাইভেটকার কিনে সেটিকেই ঘর-পরিবার বানিয়ে ফেলেছেন।

খারগাঁওয়ের নবগড় মন্দির চত্বরে নিজেই গাড়ি চালিয়ে যান। সারাদিনে নিদেন পক্ষে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা রোজগার করেন তিনি। টাকার অংকটা মাস গেলে লাখ টাকা ছাড়িয়ে যায়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট