রাশিয়া ভিনগ্রহ খোঁজার সন্ধানে নামলেন


সোমবার,২০/০৭/২০১৫
392

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    ভিনগ্রহী খোঁজার চেষ্টা বহুদিনের। তা নিয়ে জল্পনাও অনেক। তবে এবার তোড়জোড় শুরু হল জোরকদমে। ১০ কোটি ডলার ব্যয়ে প্রজেক্ট শুরু করলেন রাশিয়ার বিজ্ঞানী ইউরি মিলনার। তাঁর এই উদ্যোগে মূল অনুপ্রেরণা বিশিষ্ট বিজ্ঞানী স্টিফেন হকিং ও ফ্র্যাঙ্ক ড্রেক। প্রজেক্টের নাম ‘Breakthrough Listen’. এই প্রজেক্টে ভিনগ্রহে প্রাণের সন্ধান করার ক্ষেত্রে অনেক বেশি সুযোগ পাবেন মহাকাশ বিজ্ঞানীরা। জানা গিয়েছেন এরপর তিনি আরও একটি প্রজেক্ট আনেন যার নাম ‘Breakthrough Listen’. এই প্রজেক্টের মাধ্যমে খোঁজা হবে, কোন মেসেজ সহজেই পৌঁছে দেওয়া যেতে পারে ভিনগ্রহীদের কাছে। যিনি ভালো মেসেজ দিতে পারবেন তাঁকে ১০ লক্ষ ডলার পুরস্কারও দেওয়া হবে।

যেসব গবেষকরা ভিনগ্রহী খোঁজার জন্য দীর্ঘদিন ধরে কাজ করছেন, তাঁদের কাছে আরও বড় সুযোগ এল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। হকিং জানিয়েছেন, ”এটি আগের থেকে অনেক গুরুত্বপূর্ণ প্রজেক্ট। কারণ এখানে সুযোগ অনেক বেশি। অনেক তথ্য ধরে রাখার সুযোগ আছে।”

যদিও ভিনগ্রহী নিয়ে বিতর্ক রয়েছে বিজ্ঞানীদের মধ্যেও। নাসার অধিকর্তা বলেন, ভিনগ্রহী আছে কোথাও না কোথাও। তবে আমরা যদি একা হই, তাহলে সেটা আমাদের গর্বের। আর মেসেজ একটাই ‘the universe has no backup”.

প্রজেক্টের উদ্ভাবক মিলনার জানিয়েছেন, আগামী এক বছরে বহু তথ্য সংগ্রহ করা সম্ভব হবে। ১০ বছরে আরও ১০০ গ্যালাক্সির সন্ধান পাওয়া যাবে বলেও মনে করছেন তিনি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট