রিয়াল মাদ্রিদ বিশ্বে সবচেয়ে দামি ক্লাব


সোমবার,২০/০৭/২০১৫
313

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    শীর্ষ ৫০ দামি ক্রীড়া ক্লাবের তালিকায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ তাদের শীর্ষ স্থান ধরে রেখেছে। বিশ্বব্যপী জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন পরিচালিত ভোটের মাধ্যমে প্রতিবছর এই তালিকা প্রস্তুত করা হয়।
মার্কিন ডলারের বিনিময়ে ইউরোর মান কমে যাওয়ায় দশবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ক্লাবটির মূল্য গত বছরের তুলনায় প্রায় ৩.২৬ বিলিয়ন মার্কিন ডলার কমে গেছে বলে সূত্রমতে জানা গেছে। অর্থাৎ গত বছরের তুলনায় রিয়ালের মূল্য প্রায় ৫ শতাংশ কমে গেছে। কিন্তু তাদের রাজস্ব আয় অন্য যেকোনো ক্লাবকে ছাড়িয়ে ৭৪৬ মিলিয়ন ডলার স্পর্শ করেছে বলে ফোর্বস এক বিবৃতিতে জানিয়েছে। এ কারনেই রিয়াল শীর্ষে অবস্থান করছে।
গত বছরের তুলনায় তিন ধাপ উপরে উঠে এসেছে এসএফএল’র ক্লাব ডালাস কাউবয়েস। ২০১৪ সালে চতুর্থ স্থানে থাকা মেজর লীগ বেসবল ক্লাব নিউ ইয়র্ক ইয়াঙ্কিস ও ডালাস কাউবয়েস ৩.২০ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষ পাঁচের অপর দুই দল হলো বার্সেলোনা (৩.১৬ বিলিয়ন ডলার) এবং ম্যানচেস্টার ইউনাইটেড (৩.১০ বিলিয়ন ডলার)।
শীর্ষ ৫০ ক্লাবের তালিকায় সবচেয়ে বেশি স্থান পেয়েছে এনএফএল এর ক্লাব। এই লীগের ২০টি ক্লাব এই তালিকায় রয়েছে। এরপরেই রয়েছে এমএলবি’র ১২টি, ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের ১০টি এবং ফুটবলের সাতটি ক্লাব। ফর্মুলা ওয়ান ফেরারি (১.৩৫ বিলিয়ন) এর অবস্থান ৩২তম এবং ন্যাশনাল হকি লীগের একমাত্র ক্লাব হিসেবে টরেন্টো ম্যাপেল লীফ (১.৩ বিলিয়ন ডলার) রয়েছে ৩৭তম স্থানে।
বিশ্বের শীর্ষ দশটি দামি ক্লাবের তালিকা :
১.রিয়াল মাদ্রিদ (ফুটবল)                       : ৩.২৬ বিলিয়ন মার্কিন ডলার
২. ডালাস কাউবয়েস (এনএফএল)           : ৩.২০
২. নিউ ইয়র্ক ইয়াঙ্কিস (বেসবল)              : ৩.২০
৪. বার্সেলোনা (ফুটবল)                           : ৩.১৬
৫. ম্যানচেস্টার ইউনাইটেড (ফুটবল)       : ৩.১০
৬. লস এ্যাঞ্জেলস লেকার্স (এনবিএ)           : ২.৬০
৬. নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস (এনএফএল)   : ২.৬০
৮. নিউ ইয়র্ক নিকস (এনবিএ)                : ২.৫০
৯. লস এ্যাঞ্জেল ডজার্স (বেসবল)              : ২.৪০
৯. ওয়াশিংটন রেডস্কিনস (এনএফএল)    : ২.৪০

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট