ত্বকে যত্ন নিন বর্ষাকালে


শনিবার,০১/০৮/২০১৫
288

খবরইন্ডিয়াঅনলাইনঃ    বর্ষা মানে আবহাওয়ায় দারুণ পরিবর্তন। গরমের অবসান ঘটিয়ে রিমঝিম ধারা মনে এনে দেয় প্রশান্তি। কিন্তু সময়-অসময় অঝোর ধারা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে ভালোলাগা উবে যায়। আশপাশের পরিবেশ স্যাঁতসেঁতে হওয়ার সঙ্গে ত্বকেও দেখা দেয় নানা সমস্যা। এ সময়ে বাতাসের আর্দ্রতার কারণে রোমকূপ বন্ধ হয়ে যায়, ফলে ত্বক পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পায় না। ত্বক হয়ে যায় কালচে।  ধরণ যেমনই হোক না কেন, ত্বকের যত্নে দিনে কয়েকবার করে মুখ ধোয়া উচিৎ। আপনার আদুরে সেই ত্বকের সঠিক যত্ন নিশ্চিত করতে নিতে পারেন কিছু ব্যবস্থা।

শুষ্ক ত্বক

প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক চা-চামচ গোলাপজল ও এক চামচ গ্লিসারিন মিশিয়ে মুখে লাগাতে হবে। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বক থাকবে শুষ্ক, কোমল আর মসৃণ।

তৈলাক্ত ত্বক

গোলাপজল অথবা দুধের সঙ্গে বেসন মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। মুখ ধুয়ে ত্বক উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করলেই হল।

মিশ্র ত্বক

পেস্তা বাদামের গুঁড়ো, গোলাপজল ও দুধ একসঙ্গে মিশিয়ে নিন। মুখের ত্বকে ভালো করে ঘুরিয়ে মিশ্রণটি লাগিয়ে রাখুন। মিনিট বিশেক অপেক্ষা করে ধুয়ে নিলেই হল। ত্বকে ছত্রাকের সংক্রমণ রোধ করবে, এমন ফেসওয়াস ও কমপ্যাক্ট পাউডার ব্যবহার করতে পারেন, ত্বক ভালো থাকবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট