রাহুলের হুশিয়ারী আমি দেশকে বাঁচাব


শুক্রবার,১৪/০৮/২০১৫
306

খবরইন্ডিয়াঅনলাইনঃ    ‘আমি আরএসএসের প্রভাব থেকে দেশকে বাঁচাব। তারা মধ্যমেধাকে গুরুত্ব দিচ্ছে, সেটা হতে দেব না’– এ ভাবেই মন্তব্য করেছেন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী।

পুনের ‘ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বা ‘এফটিআইআই’এর আন্দোলনরত ছাত্রদের দাবি বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের কাছে পৌঁছে দেয়ার পর এই মন্তব্য করেন রাহুল গান্ধী।

প্রসঙ্গত, ‘এফটিআইআই’এর চেয়ারম্যান পদে টিভি অভিনেতা ও বিজেপি সদস্য গজেন্দ্র চৌহানকে বসানোর প্রতিবাদে এবং তার অপসারণের দাবিতে গত ১২ জুন থেকে থেকে সেখানকার ছাত্ররা একটানা আন্দোলন করছেন। তাদের অভিযোগ, শিক্ষা প্রতিষ্ঠানে বিজেপি সদস্যকে বসিয়ে এর গেরুয়াকরণ করা হচ্ছে।

প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করার পর সাংবাদিকদের রাহুল গান্ধী জানান, ‘আরএসএস শিক্ষা প্রতিষ্ঠানে খবরদারি চালাতে চাচ্ছে, এতে সৃজনশীলতা নষ্ট হচ্ছে। ‘ব্যাপম’  দুর্নীতির মাধ্যমে তারা মধ্যপ্রদেশের শিক্ষাব্যবস্থাকে বিনষ্ট করেছে। আরএসএস শিক্ষা ব্যবস্থার রাজনীতিকরণ করতে চাচ্ছে। আমি আরএসএস-এর প্রভাব থেকে দেশকে বাঁচাব। তারা মধ্যমেধাকে গুরুত্ব দিচ্ছে, সেটা হতে দেব না।’

তিনি কেন্দ্র সরকারকে কটাক্ষ করে বলেন, ‘মেধা থাকার প্রয়োজন নেই। শুধু মোদি এবং আরএসএস-এর প্রতি আনুগত্য থাকলেই হবে। তাহলেই আপনি শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষস্থানে বসতে পারবেন।’

গত ৩১ জুলাই আন্দোলনরত ছাত্রদের পাশে দাঁড়াতে এফটিআইআই ক্যাম্পাসে গিয়েছিলেন রাহুল গান্ধী। সেই সময় রাহুল বলেছিলেন, ‘শুধু শিক্ষা প্রতিষ্ঠানেই নয়, প্রত্যেক জায়গায় আরএসএসের মতাদর্শ ছড়িয়ে দেয়া হচ্ছে।’
এবার তাদের দাবিকে প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের পৌঁছে দিলেন রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের এক প্রতিনিধিদল। রাহুলের সঙ্গে ছিলেন, কংগ্রেস নেতা মণীশ তেওয়ারি, মণিশঙ্কর আইয়ার, কুমারি শেলজা, রাজ বব্বর প্রমুখ।

আরএসএসের মুখপত্র ‘অর্গানাইজার’-এ আন্দোলনরত ছাত্রদের আগেই ‘হিন্দু বিরোধী’ বলে আখ্যা দেয়া হয়েছে। সরকার গজেন্দ্র চৌহানকে নিযুক্ত করেছে তাই হিন্দু বিরোধীরা এমন কাজ করছে বলেও এতে মন্তব্য করা হয়েছে।

দূরদর্শনে ‘মহাভারত’ সিরিয়ালে যুধিষ্ঠিরের চরিত্রে এক সময় অভিনয় করেছিলেন গজেন্দ্র চৌহান। ২০০৪ সালে তিনি বিজেপিতে যোগ দেন। বিজেপির হয়ে নির্বাচনে এর আগে প্রচারও চালিয়েছেন তিনি। আন্দোলনরত ছাত্রদের তাদের অভিযোগ, শিক্ষা প্রতিষ্ঠানে বিজেপি সদস্যকে বসিয়ে এর গেরুয়াকরণ করা হচ্ছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট