জুকারবাগ আবার রেকর্ড গড়লেন


বৃহস্পতিবার,২০/০৮/২০১৫
319

খবরইন্ডিয়াঅনলাইনঃ     হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের চার বন্ধু বানালেন HarvardConnection.com। প্রথমে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছেলেমেয়েদের মুখ ও নাম সহ দারুণ মজার জিনিস হিসাবে উঠে এল হার্ভার্ড কানেকশন। পরে যা বদলে যায় ফেসবুকে। ২৪ বছর বয়সেই মিলিয়নেয়ার হিসাবে রেকর্ড করেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। তার পর থেকে বর্তমানে ফেসবুকের মোট যা গ্রাহক সংখ্যা, তাকে এক আলাদা দেশ বললেও অত্যুক্তি হয় না। জনসংখ্যার দিক থেকে দেশ হিসাবে যদি ধরা হয়, তাহলে তা হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। চিন এবং ভারতের পরেই। ২৪ বছর বয়সে প্রথম রেকর্ড গড়ার পরে বুধবার আবার এক নয়া রেকর্ড। ৩৫ বছর বয়সীদের মধ্যে সব থেকে ধনী হিসাবে উঠে এসেছে মার্ক জুকারবার্গের নাম।

ওয়েলথ এক্স নামের একটি সংস্থা জানিয়েছে, ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা তথা মুখ্য কার্যনির্বাহী আধিকারিক মার্ক জুকারবার্গ আপাতত ৩৫ অনূর্ধ্ব বিশ্বে আয়ের দিক থেকে সবার উপরে। তাঁর সম্পত্তির পরিমাণ বর্তমানে ৪১.৬ বিলিয়ন ডলার (এক বিলিয়ন = ১০০ কোটি)। তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন ফেসবুকের অপর প্রতিষ্ঠাতা ডাস্টিন মস্কোভিৎজ। তাঁর সম্পত্তির পরিমাণ ৯.৩ বিলিয়ন ডলার।

ওয়েলথ এক্স-এর তালিকায় অনূর্ধ্ব ৩৫ ধনীদের মধ্যে সেরা ২০-র তালিকায় রয়েছেন মাত্র ছ’জন মহিলা। এই তালিকায় এখন ঢুকে পড়েছে কমিউনিস্ট চিনও। চিনা রিয়েল এস্টেট সংস্থা কান্ট্রি গার্ডেন হোল্ডিংসের ৩৪ বছরের ভাইস চেয়ারম্যান হুইয়ান ইয়াংকে বিশ্বের সবচেয়ে ধনী মহিলা বলে উল্লেখ করেছে এই ওয়েলথ এক্স। তিন নম্বরে রয়েছেন এই মহিলা।

তালিকায় সর্বকনিষ্ঠ হলেন স্ন্যাপচ্যাটের সিইও ২৫ বছর বয়সী ইভান স্পিগেল। তাঁর সম্পত্তির পরিমাণ ১.৯ বিলিয়ন ডলার। সেরা কুড়ির এই তালিকায় ১১ জনই মার্কিন নাগরিক। লালচিন ও সুইজারল্যান্ডের তিন জন করে রয়েছেন। তবে এখনও পর্যন্ত কোনও ভারতীয়র নাম নেই এই তালিকায়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট