ব্যাপক হারে বাড়ছে যৌনরোগ স্কুল পড়ুয়ারদের মধ্যে !


মঙ্গলবার,২৫/০৮/২০১৫
336

খবরইন্ডিয়াঅনলইনঃ    স্কুল শিক্ষার্থীদের মধ্যে যৌনরোগ আশঙ্কা জনক হারে বাড়ছে। আরো আশঙ্কার বিষয় হলো- যৌনমিলন বাহিত এসব রোগে আক্রান্তদের গড় বয়সও অনেক কম।

স্কুল শিক্ষার্থীদের মধ্যে সাম্প্রতিক একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। সমীক্ষা বলছে, যৌনমিলন বাহিত রোগের প্রকোপ ক্রমেই বাড়ছে  স্কুল ছাত্রছাত্রীদের মধ্যে। এমনকি প্রথমবার যৌনমিলনের অভিজ্ঞতা নেওয়াদের গড় বয়সও ১৩ বছর!

সমীক্ষা প্রতিবেদনে দেখা যাচ্ছে, যৌনমিলন বাহিত রোগ দ্রুত হারে বাড়ছে ১২ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে। ১৫ হাজারের বেশি  টিনএজারের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ছেলেরা ১৩ ও মেয়েরা ১৪ বছর বয়সেই যৌনমিলনের অভিজ্ঞতা নেয়। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার রিপোর্ট বলছে, ৬.৩ শতাংশ স্কুলপড়ুয়াই স্বীকার করেছে, তাদের অন্তত একবার যৌনমিলনের অভিজ্ঞতা রয়েছে। এ নিয়ে চিকিৎসকরাও বেশ চিন্তিত।

ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার সদস্য অমিতা ধানু বলেন,  অল্পবয়সীদের মধ্যে যৌনমিলনের প্রবণতা ব্যাপক হারে বাড়ছে। বিশেষ করে স্কুলে পড়ার সময়ই তারা যৌনতায় লিপ্ত হচ্ছে। এমনকি অনেক স্কুলপড়ুয়া কলগার্লকেও ফোন করছে। যার জেরে এই সব ছাত্রদের মধ্যে যৌনতাবাহিত রোগের প্রকোপও বাড়ছে।

এই পরিস্থিতির কারণ হিসেবে বলা হচ্ছে, স্কুলপড়ুয়াদের মধ্যে যৌনশিক্ষা ঠিকমতো পৌঁছাচ্ছে না।  মাত্র ৬.২ শতাংশ স্কুলপড়ুয়া শিক্ষকের কাছ থেকে যৌনতার বিষয়ে তথ্য পায়। ৬ শতাংশ পড়ুয়া মায়ের কাছে শিক্ষা পায়। কিন্তু ৫৭ শতাংশ পড়ুয়াই যৌনশিক্ষা পাচ্ছে ইন্টারনেট থেকে। আর ইন্টারনেটে নানাবিধ তথ্য তারা বুঝতেও পারছে না। আর ভুল বোঝার কারণে ব্যাপক সমস্যার মুখে পড়ছে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট