সাক্ষরতা মিশনের দুর্মূল্য বই চুরি হয়ে যাচ্ছে কালিয়াগঞ্জের বিডিও অফিস থেকে


বুধবার,০২/০৯/২০১৫
474

 বিকাশ সাহাঃ   ভারত সরকারের জাতীয় সাক্ষরতা মিশন অনুমোদিত “সাক্ষর ভারত” কর্মসূচীর দুর্মূল্য বই খোয়া যাচ্ছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ সমষ্টি উন্নয়ন দপ্তর থেকে। এবার দিয়ে পরপর দুবার দুর্মূল্য বই চুরির ঘটনা ঘটলেও হেলদোল নেই ব্লক প্রশাসনের। এদিন বুধবার কালিয়াগঞ্জ বিডিও অফিসের পেছনে দুই বস্তা ও কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের ঘেরাটোপের মধ্যে এক বস্তা মিলিয়ে শতাধিক সাক্ষর ভারত কর্মসূচীর বই পরে থাকতে দেখে কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের সাংবাদিকরা বিষয়টি বিডিও অফিসে জানায়। বিডিও অফিসের আধিকারিকরা এসে বইয়ের বস্তাগুলি উদ্ধার করে নিয়ে যান।
উল্লেখ্য “সাক্ষর ভারত কর্মসূচী” ভারত সরকারের একটি গুরুত্বপূর্ণ কর্মসূচী। এই কর্মসূচীর লক্ষ্য, তপশিলি জাতি ও উপজাতি সম্প্র্যদায়ের মানুষ, সমাজের অনগ্রসর দুর্বল শ্রেণীর মানুষ যারা শিক্ষার আলো থেকে বঞ্চিত তাঁদের সকলকে সাক্ষর করে তোলা। সেই সঙ্গে যারা প্রাথমিক পাঠ শেষ করেছেন তারা যাতে পরবর্তী ধাপে পৌঁছাতে পারেন সেই লক্ষ্যে তাদের হাতে তুলে দেওয়া হয় নির্দিষ্ট সেতু পাঠ- “আলোর পথে”। পশ্চিমবঙ্গ রাজ্য সাক্ষরতা মিশন প্রকাশিত সাক্ষর ভারত কর্মসূচীর দুর্মূল্য বহু বই কালিয়াগঞ্জ বিডিও অফিসের গোডাউনে মজুত রয়েছে। সেখান থেকে দিনের পর দিন চুরি হয়ে যাচ্ছে এই বইগুলি।
অফিসের গোডাউন থেকে বই চুরির ঘটনা কার্যত স্বীকার করে নেন কালিয়াগঞ্জ যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক শ্রীমন্ত মালিক। তিনি বলেন, গোডাউনের পেছনের একাংশ ভাঙ্গা থাকার কারণে এর আগেও একবার চুরির ঘটনা ঘটেছিল। সে সময় চুরির সঙ্গে জড়িত ছোট ছোট ছেলেদের বকাবকি করে নৈশ প্রহরী তাদের ছেড়ে দিয়েছিল।
সাক্ষরতা মিশনের দুর্মূল্য বই বিডিও অফিস থেকে চুরির ঘটনায় শোরগোল পরে গিয়েছে কালিয়াগঞ্জে

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট