দুর্গাপুজো ভাসান দুইদিন বন্ধ মহরমের জন্য


সোমবার,১২/১০/২০১৫
430

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    দুর্গাপূজার ভাসান  ও মহরম একেবারে গায়ে গায়ে লেগে গেছে। পূজা স্বাভাবিকভাবে চারদিন হয়, সপ্তমী থেকে দশমী। ভাসান হয় দশমী থেকে। এবারে আবার পূজা ৩ দিনে। নবমী ও দশমী এক দিনে ২২ অক্টোবর। পূজা শুরু ২০ অক্টোবর সপ্তমী দিয়ে। ফলে ২২ অক্টোবর দশমী ধরে পারিবারিক পূজা ওই দিনই ভাসান হলেও, ক্লাব বা বারোয়ারি অর্থাৎ সর্বজনীন পূজা চারদিন রেখে ভাসান দেওয়ার রীতিই চলে আসছে কলকাতাসহ ভারতের পশ্চিমবঙ্গে।

এবারে মহরম ২৩ ও ২৪ অক্টোবর। ফলে এই দুদিন পূজা ভাসান হলে স্বাভাবিকভাবেই যানজট হবে, আইন-শৃঙ্খলার সমস্যা হতে পারে ধরে নিয়ে রাজ্য তথা প্রাদেশিক সরকার এই বিষয়ে হস্তক্ষেপ করেছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে এই নিয়ে বারবার মিটিং করে শেষমেশ মহরমের ২ দিন পূজার ভাসান নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। মমতা তার এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন কলকাতাসহ রাজ্যের পুলিশ ও প্রশাসনিক প্রধানদের।

মিটিং এর পরে মুখ্যমন্ত্রী মমতা বলেন, এই পদক্ষেপ সরকারকে নিতে হল সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে। বাড়ির পূজা সবই ২২ অক্টোবর ভাসান দিয়ে দেবে। থাকবে বারোয়াড়ি ও ক্লাবের পূজাগুলি। তারা ২৩ ও ২৪ অক্টোবর ভাসান দিতে পারবে না। তাদের ভাসান হবে ২৫ অক্টোবর। ২৬ অক্টোবর দুপুর প্রর্যন্ত তারা ভাসান দিতে পারবে। কারণ, ২৬ অক্টোবর লক্ষ্মীপূজা। লক্ষ্মীপূজা হয় দুর্গাপূজার প্যান্ডেলেই। তবে ,লক্ষ্মীপূজা ২৬ অক্টোবর সন্ধ্যায়। ফলে, ২৫ তারিখ সকাল থেকে ২৬ তারিখ দুপুরের মধ্যে সব পূজার প্রতিমা ভাসান দিতেই হবে এবং ২৩ ও ২৪ অক্টোবর কোনও ভাসান হবে না বলে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট