যুক্তরাষ্ট্রে হিলারি বাজিমাত করলেন


বুধবার,১৪/১০/২০১৫
296

খবরইন্ডিয়াঅনলাইনঃ     প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী নির্বাচনের জন্য মঙ্গলবার ডেমোক্রেটিক দল মৌসুমের প্রথম বিতর্কের আয়োজন করে। এ বিতর্কে ফেভারিট হিলারি ক্লিনটন তার প্রতিদ্বন্দীদের চেয়ে অনেক এগিয়ে গেছেন।

সাম্প্রতিক সময়ে ব্যক্তিগত ই-মেইল বিতর্কে কিছুটা নিম্নমুখী জনপ্রিয়তা পুনরায় ফিরে পেতে বিতর্কের এ সাফল্য তার সহায়ক হবে বলে বিশ্লেষকরা মনে করছেন। তাকে প্রমাণ করতে হবে তিনি একজন দক্ষ বিতার্কিক, তাহলেই তিনি সাফল্য ধরে রাখতে পারবেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিতর্কের শুরু থেকেই স্বাচ্ছন্দ্যের সাথে তার রাজনৈতিক বিশ্বাস ও চিন্তা ভাবনার কথা বলতে থাকেন এবং জোর দিয়েই বলেন, তিনি একজন প্রগতিশীল। বিতর্কে মোট ৫ জন প্রার্থী অংশগ্রহণ করলেও মূল লড়াইটা হয় হিলারি ও সিনেটর বার্নি স্যান্ডার্স এর মধ্যে।

শুরুতেই হিলারি স্যান্ডার্সকে তার রাজনৈতিক বিশ্বাস নিয়ে প্রশ্নবিদ্ধ করেন। এর উত্তরে স্যান্ডার্স নিজেকে ডেমোক্রেটিক সোস্যালিস্ট বলে পরিচয় দেন। অনেক বিশ্লেষক মনে করেন অতি বামঘেঁষা মনোভাবের জন্য স্যান্ডার্সের পক্ষে নির্বাচনে জয়লাভ করা কঠিন।

সাবেক ফাস্ট লেডি ‘বন্দুক ইস্যু’তে স্যান্ডার্সের অবস্থান এবং ‘ব্রাডি বিলের’ বিপক্ষে ভোট প্রদান নিয়েও আক্রমণ করেন। অন্যদিকে, স্যান্ডার্স হিলারির পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে ইমেইল আদান প্রদানের ইস্যু নিয়ে কথা বললে হিলারি তা ভালোই সামাল দেন।

আগামী গ্রীষ্মের মধ্যেই নির্ধারণ হবে কে হচ্ছেন ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী। এখন পর্যন্ত হিলারিকে এ পদের জন্য প্রধান প্রার্থী ভাবা হচ্ছে। যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সূত্র: সিএনএন

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট