স্মার্টফোন মাত্র ১০০০ টাকায়


শনিবার,৩১/১০/২০১৫
476

খবরইন্ডিয়াঅনলাইনঃ   স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে চীনের প্রতিষ্ঠানগুলো এগিয়ে থাকলেও এবার তার চেয়েও কম দামে ফোন বিক্রির ঘোষণা দিয়েছে কানাডা ও ভারতের দুটি মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, কানাডার ডাটাউইন্ড এবং ভারতের রিলায়েন্স কমিউনিকেশন একসঙ্গে কাজ করে মাত্র ১৫ ডলারে স্মার্টফোন বিক্রির ঘোষণা দিয়েছে বাংলাদেশি টাকায় যার দাম হবে ১১৮৩ টাকা।

তবে স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের হবে না, বরং থাকবে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম এবং এটি টু’জি ফোন হবে। চলতি বছর ডিসেম্বরের ২৮ তারিখ এই ফোনটি বাজারে ছাড়া হবে বলে জানা যায়। তবে শুধুমাত্র ভারতেই এই ফোন বিক্রি করা হবে।

ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের মতে, ২০১৪ সালের শেষ দিকে ভারতে বিক্রি হওয়া ৬৫ শতাংশ ফোনই ছিল সাধারণ মোবাইল, বছরের শুরুতে যার সংখ্যা ছিল ৭৮ শতাংশ।

আগে থেকেই স্বল্পমূল্যে ইলেক্ট্রনিক ডিভাইস তৈরির জন্য নাম রয়েছে ডাটাউইন্ডের। ২০১১ সালে আকাশ নামে একটি ৭ ইঞ্চি ট্যাবলেট তৈরি করে তারা। মূলত ভারতের স্কুলের জন্য তৈরি করা হলেও শেষ পর্যন্ত এর দাম হয় মাত্র ৩৭ ডলার, বাংলাদেশি টাকায় যার মূল্য ৩ হাজার টাকারও কম।

বর্তমানে বাজারে সবচেয়ে কমদামি স্মার্টফোনের দাম ৩০ ডলার। আর এরও অর্ধেক দামে বাজার স্মার্টফোন আনার চিন্তা করছে ডাটাউইন্ড ও রিলায়েন্স।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট