উত্তর দিনাজপুর জেলা থেকে ট্রেনে ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে কুলো ও ডালা


মঙ্গলবার,১৭/১১/২০১৫
760

 বিকাশ সাহাঃ   রাত পোহালেই ছোট্টীমাইয়ার আরাধনায় মেতে উঠবে গোটা উত্তর দিনাজপুর জেলা। ছট পূজার প্রধান উপকরণের মধ্যে অন্যতম হল পূজার উপাচার সাজানোর বাঁশের তৈরী কুলা, ডালা সহ হলুদ গাছ, কলা, আঁখ, নারিকেল, আপেল, কমলা, মুলা সহ আরও নানান উপকরন। সেই সব উপকরন কিনতে এদিন সোমবার রায়গঞ্জের মোহনবাটি বাজার, কালিয়াগঞ্জের তারা বাজার, মহেন্দ্রগঞ্জ বাজার, ধনকৈল হাট সহ জেলার অন্যান্য বাজার গুলিতে ভিড় জমিয়েছে ভক্তপ্রান মানুষজন। হাতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি, তারপরেই বাঙ্গালীর প্রধান উৎসব দুর্গা পূজার মতই বিহারী সম্প্রদায়ের প্রধান উৎসব ছট পূজা। বর্তমানে ছট পূজা আর বিহারী সম্প্রদায়ের মানুষের মধ্যে সীমাবদ্ধ নেই। এখন বাঙ্গালী, মারোয়াড়ী, নেপালি সম্প্রদায়ের মানুষরাও পরিবারের মঙ্গল কামনার জন্য ছট পূজা করেন। ছট পূজা মূলত সূর্য দেবের পূজা। হিন্দু শাস্ত্রে সূর্যকে সৃষ্টির দেবতা হিসেবে আরাধনা করা হয়। ভগবত , পুরাণ, রামায়ণ, মহাভারতের মতো বিভিন্ন গ্রন্থে সূর্যের উপাসনার উল্লেখ পাওয়া যায়। আর ভিন্ন মতে ছট হল ষষ্টির অপভ্রংশ। কার্তিক মাসের আমাবস্যার পড়ে ছট ব্রত পালন করা হয়। আরেক মতে সূর্য আর ষষ্টি হল ভাই বোন। সেই কারণেই ছটকে ছোট্টীমাইয়া বলা হয়।
আর তাই ছোট্টীমাইয়ার পূজার প্রধান উপকরণ কুলা ও ডালার চাহিদা বাড়ে এই সময়টায়। রায়গঞ্জ ও কালিয়াগঞ্জের ১০ নম্বর মালগাঁ অঞ্চলের বৈশ্য পাড়ায় তৈরী ডালা ও কুলা উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন হাট , বাজারে বিক্রি করার পাশাপাশি তা ট্রেনে পাড়ি দিচ্ছে বিহারে। এদিন সকালের রায়গঞ্জ ও কালিয়াগঞ্জ থেকে কুলা ও ডালা কিনে ট্রেনে চেপে বিহারে বিক্রির উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন পাইকাররা। কারণ উত্তর দিনাজপুর জেলায় বাঁশের কুলা ও ডালার চাহিদা থাকলেও বিহারের বেশীরভাগ মানুষ ছট পূজা করেন, তাই সেখানে বিক্রিও বেশি। খোলা বাজারে ৪০ টাকা থেকে ৫০ টাকা দরে বাঁশের কুলা ও ৫০ টাকা থেকে ৮০ টাকা দরে ডালা বিক্রি হচ্ছে। যদিও পাইকারী দর এরথেকে অনেকটায় কম। ফলে পাইকাররা বেশি মুনাফা লাভের আশায় ভিনরাজ্যে পাড়ি দিচ্ছে।
ছোট্টীমাইয়ার পূজার নানান উপকরণের দাম অগ্নিমুল্য হওয়ায় নিম্নবিত্ত থেকে সাধারণ শ্রেণীর মানুষের অর্থের ভাণ্ডারে টান পড়েছে।DSCN8170

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট