নারী যোদ্ধাদের জোর করে গর্ভপাত করানো হচ্ছে


রবিবার,১৩/১২/২০১৫
351

খবরইন্ডিয়াঅনলাইনঃ     আমেরিকার দেশ কলম্বিয়ার ফার্ক বিদ্রোহী গোষ্ঠীর শতাধিক নারী যোদ্ধাদের জোরপূর্বক গর্ভপাতকারী সেবককে গ্রেফতার করেছেন স্প্যানিশ পুলিশ। খবর বিবিসির।
কর্তৃপক্ষ জানায়, অভিযুক্ত ওই সেবকের নাম হেক্টর আরবোলেডা আলবেইদিস বুইট্রাগো। তিনি স্পেনের মাদ্রিদ শহরের সেবক হিসেবে কাজ করছেন।
কলম্বিয়া ওই লোককে তাদের হাতে হস্তান্তর করার দাবি জানিয়েছে।
শুক্রবার কলম্বিয়া জানিয়েছে, ফার্ক নারী যোদ্ধার সাবেক ১৫০ কর্মীর অভিযোগ তাদেরকে জোর করে গর্ভপাত করানো হতো। দেশটির পক্ষ থেকে এ অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দেয়া হয়েছে।
আলবেইদিস বুইট্রাগো ‘নার্স’ হিসেবে সমধিক পরিচিত। তিনিই অধিকাংশ নারী যোদ্ধাকে জোরপূর্বক গর্ভপাত করিয়েছেন।
অ্যাটর্নি জেনারেল এডুয়ার্ডো মন্টিয়ালার্জ শুক্রবার জানান, নারী বিদ্রোহীদের যুদ্ধ করার ক্ষমতা যাতে কমে না যায় সেজন্য ওই গর্ভপাত করানো হয়েছে।
তিনি আরো বলেন, যুদ্ধের অস্ত্র হিসেবে নারীদের যাতে হারাতে না হয়, সেজন্য গর্ভপাত বিষয়টি ফার্কের একটি নীতি ছিল, এ বিষয়ে আমাদের হাতে প্রমাণও রয়েছে।
বামপন্থি বিদ্রোহী গোষ্ঠীটি আগে  থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছিল।
তবে দল থেকে বেরিয়ে আসা এক নারী যোদ্ধা বিবিসিকে জানান, তাকে ৫ বার জোরপূর্বক গর্ভপাত করানো হয়েছে। নারীরা হয় যুদ্ধ করবে, অথবা পুরুষের সেবা করবে, এটাই ছিল বিদ্রোহী গোষ্ঠীটির প্রত্যাশা। যাদেরকে সন্তান জন্মদানের সুযোগ দেয়া হত তারা নিজেদের ভাগ্যবান মনে করতো।
প্রসঙ্গত, বিগত ৫ দশক ধরে কলম্বিয়া ফার্ক বিদ্রোহীদের সাথে যুদ্ধ করে আসছে। ২০১২ সালে কিউবায় কলম্বিয়া সরকার ও ফার্ক বিদ্রোহীদের মধ্যে শান্তিচুক্তি হয়েছে। তা সত্ত্বেও উভয় দলের মধ্যে সংঘর্ষ হয়ে আসছে।
কলম্বিয়া সরকার আসা করছে ২০১৬ সালে ফার্ক বিদ্রোহীদের সাথে চূড়ান্ত শান্তি চুক্তি হবার কথা চলছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট