শহীদ বুদ্ধিজীবী দিবস


সোমবার,১৪/১২/২০১৫
452

খবরইন্ডিয়াঅনলাইনঃ    আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। বাঙ্গালী জাতির শোকের দিন। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি  বাহিনীর রাজাকার, আলবদর, আলসামস বাংলার শ্রেষ্ঠ সন্তান, বুদ্ধিজীবীদের হত্যা করে। বিরহ এবং শ্রদ্ধার সাথে জাতি এই সব বুদ্ধিজীবীদের এই দিনে স্মরন করছে। মুক্তিযুদ্ধের সেই সময় ১০-১৪ ডিসেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙ্গালীকে ঘর থেকে তুলে নিয়ে এসে হত্যা করে।

শরীরে বহু নির্যাতনের চিহ্নসহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের লাশ পাওয়া যায় মিরপুর এবং রায়ের বাজার এলাকায়। পরে তা বধ্যভূমি হিসেবে পরিচিত হয়ে উঠে।

সকালে বধ্যভূমি স্মৃতিসৌধের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রেষ্ঠ সন্তানদের স্মরন করেন এবং শ্রদ্ধা জানায় গোটা জাতি। শহীদ বুদ্ধিজীবী দিবসে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপ্রতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ৮:০১ মিনিটে একসঙ্গে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বেদিতে ওঠেন। তারপর রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শহীদ বুদ্ধিজীবীদের।

এরপর আওয়ামীলীগ সভানেত্রী দলের নেতাদের সাথে আর একবার শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রীর পর শ্রদ্ধা জানান, জাতীয় সংসদের স্পিকার শিরিন সারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার ফজলে রাব্বী। এছাড়া মন্ত্রীসভার সদস্য এবং শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যরাও শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানায়। পরে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন। এদিকে, শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানালেন বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়া।

সকাল থেকে সেখানে উপচে পড়া মানুষের ভীড় এবং ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শহীদ বুদ্ধিজীবীদের। তবে শহীদ বুদ্ধিজীবীদের সন্তানরা সেই মানবতা বিরোধীদের দেশে ফিরেয়ে এনে বিচার করার আহবান জানিয়েছেন সরকারের প্রতি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট