এনটিনি – আতাপাওু জিম্বাবোয়ের কোচিং করাবেন


বৃহস্পতিবার,১৪/০১/২০১৬
437

খবরইন্ডিয়াঅনলাইনঃ    ডেভ হোয়াটমোর গত এক বছর ধরেই জিম্বাবুয়ের প্রধান কোচ। কিন্তু তারপরও জিম্বাবুয়ের খুব একটা উন্নতির দেখা মিলছে না। হালে তো আফগানিস্তানের কাছেও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হেরে গেলো টেস্ট খেলা দেশটি। দলকে আরো শক্ত করতে জিম্বাবুয়ে ক্রিকেট কর্তৃপক্ষ নতুন উদ্যোগ নিয়েছে। দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার মাখায়া এনটিনিকে দুই বছরের জন্য বোলিং কোচ পদে নিয়োগ দিয়েছে তারা। শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান ও কোচ মারভান আতাপাত্তুকে চলমান বাংলাদেশ সফরের জন্য ব্যাটিং উপদেষ্টার দায়িত্বও দিয়েছে।

একটি বিবৃতিতে জিম্বাবুয়ে ক্রিকেট কর্তৃপক্ষ জানিয়েছে, ১৬ ফেব্রুয়ারি দায়িত্ব বুঝে নেবেন এনটিনি। আতাপাত্তুর সাথেও দীর্ঘ মেয়াদের চুক্তি করার কথা জিম্বাবুয়ের। বাংলাদেশ সফরের পর আবার আলোচনায় বসবে তারা।

৩৮ বছরের এনটিনি আন্তর্জাতিক অঙ্গনে দক্ষিণ আফ্রিকার প্রথম অশেতাঙ্গ ক্রিকেটার। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ম্যাচে ১০ উইকেট নেন। ২০০৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩২ রানে নেন ১৩ উইকেট। টেস্টে এটাই দক্ষিণ আফ্রিকার কোনো বোলারের সেরা বোলিং ফিগার। ২০১০ সালে তিনি অবসরে যান। ডান হাতি এই পেসার খেলেছেন ১০১টি টেস্ট। দেশের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৩৯০ উইকেট তার শিকার। ১৭৩ ওয়ানডেতে নিয়েছিলেন ২৬৫ উইকেট। খেলেছেন ১০টি টি-টোয়েন্টিও।

আতাপাত্তুর ক্যারিয়ারও বলার মতো। ৯০ টেস্টে করেছেন ১৬টি সেঞ্চুরি। আর ২৬৮ ওয়ানডেতে তার সেঞ্চুরির সংখ্যা ১১। ৪৫ বছরের এই সাবেক ব্যাটসম্যান খেলা ছাড়ার পর কোচিং করিয়েছেন কানাডা ও সিঙ্গাপুরকে। এরপর ২০১১ থেকে ছিলেন শ্রীলঙ্কার ব্যাটিং কোচ। ২০১৪ থেকে ২০১৫’র সেপ্টেম্বর পযন্ত শ্রীলঙ্কার প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট