এবার কম্পিউটার চালু হবে মোবাইল মিস কলে


সোমবার,০৭/০৮/২০১৭
647

‌ডি‌জিটাল ডেক্স---

আশ্চর্য হলেও সত্যি, এবার মিস কলেই চালু হবে কম্পিউটার। এমন এক অবিশ্বাস্য আবিষ্কারের নজির তৈরী করল কোন বিজ্ঞানী নয় বাংলাদেশের এক সাধারণ ঘরের সন্তান, নাম আহসান আজগার। কুড়ি বছরের এই যুবক তাঁর এই আবিষ্কারের যন্ত্র টির নাম দিয়েছে “পিসি পাওয়ার কন্ট্রোলার সার্কিট”। এই ডিভাইস টিকে মোবাইল এর সিমকাড ও ব্যাটারি সহ কয়েকটি বৈদ্যুতিক যন্ত্র লাগিয়ে কম্পিউটার এর সিপিউ এর মাদার বোর্ডের সঙ্গে লাগিয়ে বৈদ্যুতিক সংযোগ দিলে এবং মাদার বোর্ডের সঙ্গে লাগানো সিমকাড এর নম্বরে অন্য একটি নম্বর থেকে মিসকল দিলে কম্পিউটার চালু হবে। আবার বন্ধ করার সময় মিস কল দিলে কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

আহসনের বাড়ি গাইবানধার সাদুললাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নের ইসলাম পুর গ্রামে। আহসনের কাকা রংপুর এর ধাপেরহাট বাজার সংলগ্ন পল্টনের মোড়ে কম্পিউটার ও মোবাইল মেরামতির দোকান আছে। সে দ্বিতীয় বর্ষের ছাত্র,জিজ্ঞেস করলে জানায় ইলেকট্রনিক এর দোকানে কাজ করাতে তার মাথায় এই বুদ্ধি আসে।

আর্থিক অনটনের কারনে আহসান ২০১২ সাল থেকে বড় ভাই আনসার আলীর দোকানে কাজ শুরু করে। আর সেখানেই নিজের চেষ্টায় মোবাইল ও কম্পিউটার মেরামত এর কাজ শেখে। আর সেখানেই ২০০-৩০০ টাকা আয় হয়, যা দিয়ে নিজের পড়াশুনার কাজ চালিয়ে যান। বঙ্গ সন্তানের এ এক অবিশ্বাস্য আবিষ্কারের নজির তৈরী হল টেকনোলজির জগতে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট