অত্যন্ত বিস্ময় : এখন দেশের কনিষ্ঠতম ইন্জিনিয়ারের বয়স ১৫ বছর


বৃহস্পতিবার,১০/০৮/২০১৭
337

সালাম মোল্লা---

নাম নির্ভয ঠোক্কর, গুজরাতে র এই কিশোর এখন দেশের কনিষ্ঠতম ইন্জিনিয়ার। যার বয়স মাত্র ১৫ বছর। এই বয়সেই সম্পুর্ণ করে ফেলেছেন বি. ই ইঞ্জিনিয়ারিং কোর্স।
যখন শৈশবের পড়াশুনা করতেন নির্ভয তখন স্কুলের শিক্ষিকা তাকে বলতেন যে তার দ্বারা কিছু হবে না। গুজরাতের সাধারন স্কুলেই সপ্তম শ্রেণি পর্যন্ত পড়েছেন নির্ভয ঠোক্কর। কিন্তু অসাধারনতত ধরা পড়ে অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণিতে। মাত্র ৬ মাসে এই তিনটি ক্লাসের সিলেবাস শেষ করেন নির্ভয ঠোক্কর।একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস শেষ করেন মাত্র তিন মাসে। তারপর শুরু গুজরাত টেকনোলজি ক্যাল ইউনিভার্সিটি বা GTU থেকে বি. ই ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর কোর্স শেষ করেন মাত্র ১ বছর ১মাসে মাত্র ১৫বছর বযসে হয়ে গেল ইন্জিনিয়ার শেখা। ছেলের এই অভিনব সাফল্যে উৎসুক হয়ে মাত্র ৩৪বছর বযসে চাকরি ছেড়ে দেয় নির্ভয এর বাবা , যাতে নিজের সব সময় ছেলের পিছনে দিতে পারেন তিনি। পেশায় ডাক্তার হলেও তানার মা পুরো সময় দিতেন ছেলের পিছনে।
এর পর Cambridge internationals examinations এর অধীনে international general certificate of secondary education বা IGCSE ব্যবস্থায় পড়াশুনা করেছেন নির্ভয। সবাই বাহবা দিচ্ছেন ইন্জিনিয়ার কে, কুর্নিশ জানাচ্ছেন ইন্জিনিয়ার এর বাবা মা কে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট