রাজারহাটের ডিরোজিও মেমরিয়াল কলেজে ৭৫তম ভারত ছাড় অন্দোলনের বর্ষপূর্তি অনুষ্ঠান


শনিবার,২৬/০৮/২০১৭
714

সত্য‌জিৎ মন্ডল, রাজারহাট, উত্তর ২৪ পরগনা: ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে শ্বেতাঙ্গ-বিরোধী মনোভাবের বহিঃপ্রকাশ স্বরূপ প্রথম স্বতঃস্ফূর্ত আন্দোলন ভারত ছাড় আন্দোলন(১৯৪২)। এবছর ৭৫তম বর্ষে পদার্পণ করল এই আন্দোলন। সেই উপলক্ষে এদিন রাজারহাটের ডিরোজিও মেমোরিয়াল কলেজে পালিত হল ৭৫তম ভারত ছাড় অন্দোলনের বর্ষপূর্তি অনুষ্ঠান। ব্যবস্থাপনায় কলেজের ইতিহাস বিভাগ, এবং IQAC। এদিন কলেজের ইতিহাস বিভাগের সকল ছাত্র ছাত্রী ভারত ছাড় আন্দোলন কে বিষয় করে একটি দেওয়াল পত্রিকা প্রকাশ করেন।

উদ্বোধন করেন অধ্যাপক অরুন বন্দ্যোপাধ্যায় Dean, Faculty of Arts, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ডঃ অনিন্দিতা ঘোষাল, ডায়মন্ডহারবার উইমেন্স বিশ্ববিদ্যালয়। এছাড়া উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ ডঃ দিব্যেন্দু তলাপাত্র মহাশয়, IQAC কনভেনার ডঃ চৈতালী মুখার্জি এবং কলেজের অন্যান্য অধ্যাপক অধ্যাপিকা।

এদিন দেওয়াল পত্রিকার পাশাপাশি কলেজ অডিটোরিয়ামে একটি আলোচনার আয়োজন করা হয়। আলোচনার শুরুতে কলেজের অধ্যক্ষ স্বাগত ভাষণ দেন এবং আগত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রাক স্বাধীনতা আন্দোলন হিসাবে ভারত ছাড় আন্দোলন কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে বক্তব্য রাখেন অরুন বন্দ্যোপাধ্যায় মহাশয়। অনিন্দিতা ঘোষাল মহাশয়া সার্বিক স্বাধীনতা আন্দোলন নিয়ে বক্তব্য রাখলেও এই আন্দোলনে নারীদের প্রতক্ষ্য ভূমিকার ওপর আলোকপাত করেন ।

কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ডঃ অঞ্জনা চ্যাটার্জি বলেন ভারত ছাড় আন্দোলন শিক্ষার্থীদের সিলেবাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়, ৭৫তম বর্ষে দিনটি উদযাপন এবং বিষয় কেন্দ্রিক আলোচনায় ছাত্র ছাত্রীরা উপকৃত হবে। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপিকা কৃষ্ণা দেব পাল।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট