শীতকালে ত্বকের যত্নে ৫ টি কার্যকরী টিপস


সোমবার,২০/১১/২০১৭
849

‌ডি‌জিটাল ডেক্স: শীতকালে ত্বক আর্দ্রতা হারিয়ে হয়ে যায় শুষ্ক ও রুক্ষ। তাই এ সময় ত্বকের যত্ন নিতে হয় অন্য যেকোন সময়ের চেয়ে বেশি। এ সময় ত্বকের আর্দ্রতা ঠিক রাখতে অনেকে মুখে ক্রিম ব্যবহার করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন ভুল পদ্ধতিতে ক্রিম ব্যবহারের কারণে উপকারের পরিবর্তে ত্বকের ক্ষতি হয় বেশি। তাই শীতকালে ত্বকের সঠিক পরিচর্চার জন্য কিছু টিপসঃ

১) মুখ পরিষ্কার রাখা
দিনের যেকোনো সময় ত্বকে ক্রিম লাগানো যায়। তবে ক্রিম লাগানের আগে অবশ্যই মুখ ধুয়ে নিতে হবে। কারণ ত্বকে ধূলোবালি ও ঘাম জমে। এগুলো ত্বকের লোমকূপ বন্ধ করে রাখে, যার ফলে ক্রিম ত্বকে প্রবেশ করতে পারে না। তাই ক্রিম লাগানোর আগে ক্লিনজার কিংবা ফেইসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।

২) হালকা ভেজা ত্বক
অনেকে মুখ ধোয়ার পর ত্বক শুকিয়ে নিয়ে ক্রিম লাগান। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, এটা সঠিক পদ্ধতি নয়। শুষ্ক ত্বকে ক্রিম লাগালে তা সঠিকভাবে কাজ করে না। তাই সবসময় হালকা ভেজা ত্বকে ক্রিম লাগানো উচিত।

৩) পরিমাণে কম
অনেকেই মনে করেন ত্বকে বেশি পরিমাণে ক্রিম লাগালে এর সুফলও বেশি পাওয়া যায়। কিন্তু এই ধারণা সঠিক নয়। ভালো ফল পেতে হলে বরং অল্প পরিমাণে ক্রিম লাগানো উচিৎ। আর বেশি পরিমাণে ক্রিম লাগালে দীর্ঘসময় ম্যাসেজ করতে হবে। তাই অল্প পরিমাণে ক্রিম লাগানো ভালো। আর ক্রিম পরিমাণে অল্প হলে ত্বক তা শোষন করে নিতে পারে সহজেই।

৪) ম্যাসাজ আলতোভাবে
মুখের বিভিন্ন স্থানে আঙ্গুলের সাহায্যে অল্প পরিমাণ ক্রিম লাগিয়ে নিন। এবার সেটাকে আলতোভাবে ম্যাসাজ করুন। এই পদ্ধতিতে ত্বকের সব অংশে সমানভাবে ক্রিম পৌঁছানো যায়। আর এতে ত্বক হয় মসৃণ ও লাবণ্যময়।

৫) মইশ্চারাইজারযুক্ত ক্রিম ব্যবহার করা

শীতকালে ত্বক শুষ্ক ও রুক্ষ হওয়ার কারণে সাধারন ক্রিম ব্যবহার এই সময় খুব একটা কাজে আসেনা। তাই এই সময় অবশই মইশ্চারাইজারযুক্ত ক্রিম ব্যবহার করতে হবে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট