ঘুর্ণাবর্তর জেরে বেড়ে গেল কলকাতার তাপমাত্রা


বুধবার,২৭/১২/২০১৭
490

বাংলা এক্সপ্রেস,প্রতিনিধি : বাংলাদেশ সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ঘুর্ণাবর্তর জেরে মঙ্গলবার কলকাতার তাপমাত্রা বেড়ে গেল এক ডিগ্রি । সোমবার যেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার তাই বেড়ে দাঁড়াল ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস । এই ঘুর্ণাবর্তের প্রভাবে কলকাতার তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর । আগামী কয়েকদিন সকালের দিকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কুয়াশা থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা ।
বড়দিনের থেকে তাপমাত্রা কিছুটা বেড়েছে । আর তার সঙ্গে পাল্লা দিয়েছে বেড়েছে কুয়াশা। ফলে ঘন কুয়াশায় বিঘ্ন ঘটছে ট্রেন চলাচলে । মঙ্গলবার ভোরের দিকে ঘন কুয়াশার ফলে হাওড়া ও শিয়ালদহ শাখায় ট্রেন চলাচলে ব্যাপক বিঘ্ন ঘটছে । দুই শাখাতেই এদিন বেশকিছু লোকাল ও দূরপাল্লার ট্রেন চলেছে বেশ দেরিতে। কুয়াশার কারণে ডাউন রাজধানী, ‌যোধপুর, সরাইঘাট, চম্বল এক্সপ্রেস চলেছে ৩-৬ ঘণ্টা দেরিতে। জানা ‌গেছে, অমৃতসর মেল ১৩ ঘণ্টা দেরিতে কলকাতায় পৌঁছাবে । শিয়ালদহ ও হাওড়ায় বেশ কয়েকটি এক্সপ্রেস ট্রেনের সময়সুচি বদল করতে হয়েছে। ডাউন ট্রেন অস্বাভাবিক দেরিতে আসার জন্য বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে ।
আবহাওয়াবিদরা জানান, বাংলাদেশে ঘুর্ণাবর্তের জেরে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হচ্ছে । তবে বাংলাদেশে এই ঘুর্ণাবর্ত উচ্চস্তরে থাকায় খুব একটা জোরালো প্রভাব ফেলছে না । স্বাভাবিকের আশাপাশেই থাকবে তাপমাত্রা । কাশ্মীর ও হিমাচল প্রদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ।
বুধবার কলকাতা ও তার পাশ্ববর্তী অঞ্চলের আকাশ থাকবে সম্পূর্ণরূপে পরিস্কার । মঙ্গলবার সকালেও কলকাতার আকাশ ছিল পরিস্কার । আবহাওয়াবিদরা জানান, এদিন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস । সর্বনিম্ন, ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস । বাতাসে অপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ছিল সর্বোচ্চ ৮২ শতাংশ । সর্বনিম্ন, ৬০ শতাংশ । গত চব্বিশ ঘন্টায় কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয় নি ।
Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট