Categories: রাজ্য

গঙ্গাসাগরও এবার সারাবছর চমক দেবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সুস্মিতা সরকার: “আহাঃ কী দেখিলাম জন্ম জন্মান্তরেও ভুলিব না” বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘কপালকুণ্ডলা’ থেকে শুরু করে রবীন্দ্রনাথ ঠাকুর, বিভিন্ন সময়ে বিভিন্ন সাহিত্যিক ও কবির লেখায় নানা রূপে ধরা দিয়েছ গঙ্গাসাগর। এতদিন মানুষ বলতো “সব তীর্থ বারবার গঙ্গাসাগর একবার” এবার সেই প্রচলিত ধারণার এক আমূল পরিবর্তন হতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। ২৭শে ডিসেম্বর বুধবার গঙ্গাসাগর ভ্রমণে গিয়ে তিনি ঘোষণা করেন শুধুমাত্র মকড়সংক্রান্তি উপলক্ষেই নয় এবার থেকে পুরীর মত সারাবছর ই গঙ্গাসাগরে ভ্রমনার্থীদের ভ্রমণের সুযোগ করে দেবে রাজ‍্য।

সাগর দর্শনে অনেকটা পথ অতিক্রম করতে হয়, পেরোতে হয় জল ও, সেক্ষেত্রে নিরাপত্তাহীনতায় ভোগেন অধিকাংশ দর্শনার্থী। এই দিন রুদ্রনগরে কিষাণ বাজারে জনসভার কাজ শেষ করে মুখ্যমন্ত্রী সরাসরি চলে যান সমুদ্র সৈকতে। সমুদ্র তটে দাঁড়িয়ে তৎক্ষণাৎ তিনি জরুরি বৈঠক করেন মুখ্যসচিব মলয় দে, পরিবহন সচিব আলাপন বন্দোপাধ্যায় সহ শীর্ষ প্রশাসনিক কর্মকর্তাদের সাথে। সরকারী সূত্রে খবর, বুধবার থেকেই কাজ শুরু করার নির্দেশ দেন তিনি মলয় দে কে।

পুরীর আদলে মন্দির ও সমুদ্র সৈকত এই দুই এর মেলবন্ধনে তীর্থস্থান ও পর্যটনের নয়া এক কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চাইছেন গঙ্গাসাগর স্থানটিকে মাননীয়া মুখ্যমন্ত্রী। তিনি জানান মুড়িগঙ্গার উপর পাকাপাকি ভাবে লোহার সেতু গড়ে দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে কেন্দ্রে, সেক্ষেত্রে ৭৪ শতাংশ শেয়ার দেবে কেন্দ্রকে রাজ‍্য ।কেন্দ্র সেই প্রস্তাবে রাজি হয়েছে বলে জানান তিনি, এ বিষয়ে কেন্দ্র ও রাজ্যের আদান-প্রদানের চিঠিপত্র ও দেখান তিনি। তিনি বলেন দর্শনীয় স্থানের মর্যাদা পাওয়ার সমস্ত পরিবেশগত পরিকাঠামো রয়েছে স্থানটিতে, সেক্ষেত্রে কুম্ভমেলার সমমর্যাদা পাওয়ার যোগ্যতা রাখে স্থানটি। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত সকল স্তরেই প্রশংসা লাভ করেছে।

এই বিষয়ে তিনি আর ও সংযোগ করছেন পুরানো ভাঙা জেটির সংস্কারন থেকে শুরু করে রাস্তা চওড়া করার প্রস্তাব। সবশেষে,বাংলাকে ভারত তথা গোটা বিশ্বের নজরে অনন‍্য ও অসাধারণ রূপে পুনঃপ্রতিষ্ঠা করবেন এটাই তার এক ও অদ্বিতীয় স্বপ্ন বলে জানান তিনি।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

1 day ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

1 day ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

1 day ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

1 day ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

1 day ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

1 day ago
https://www.banglaexpress.in/ Ocean code: