খেলার সামর্থ্য আমাদের নেই, টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকা উচিত জিম্বাবুয়ের: হিথ স্ট্রিক


শুক্রবার,২৯/১২/২০১৭
865

ক্রিড়া প্রতিবেদক: “টেস্ট ক্রিকেট খেলার মত সামর্থ্য আমাদের নেই। টেস্ট খেলায় অনেক ঘাটতি রয়েছে আমাদের। টেস্ট ক্রিকেট খেলতে গেলে অনেক ক্ষেত্রে উন্নতির ব্যাপার রয়েছে। আপাতত তাই টেস্ট ক্রিকেট থেকে আমাদের দূরেই থাকা উচিত।”

টেস্ট ইতিহাসের প্রথম চার দিনের দিবা-রাত্রির ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ১২০ রানের বড় ব্যবধানে হারার পর এমন মন্তব্য করেছেন জিম্বাবুয়ের ক্রিকেট কোচ ও সাবেক তারকা ক্রিকেটার হিথ স্ট্রিক।

ইতিহাস সৃষ্টিকারী ঐ চারদিনের টেস্ট ম্যাচটি দ্বিতীয় দিন ডিনারের আগেই শেষ হয়ে যায়। পুরো ম্যাচেই ব্যাট-বল হাতে ব্যর্থ ছিলো জিম্বাবুয়ে ক্রিকেট দল। ইনিংস ব্যবধানে এমন লজ্জাজনক পরাজয়ের জন্য টেস্ট ক্রিকেটে নিজেদের ঘাটতির কথাই বললেন জিম্বাবুয়ের কোচ স্ট্রিক।

তিনি বলেন, ‘জিম্বাবুয়ের অনেক বেশি ওয়ানডে ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকা উচিত অথবা নীচের সারির দলগুলোর সাথে টেস্ট ক্রিকেট খেলা উচিত। বড় দলগুলোর সাথে টেস্ট খেলা থেকে দূরে থাকা উচিত। তবে ওয়ানডে ক্রিকেটে আমরা ভালো করতে পারব বলে আমি আশাবাদী।’

তারপরও যদি জিম্বাবুয়ে টেস্ট খেলতে চায়, তবে আয়ারল্যান্ড বা আফগানিস্তানের বিপক্ষে খেলা উচিত বলে মনে করেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অল-রাউন্ডার হিথ স্ট্রিক। তিনি বলেন, ‘আমার মনে হয়, টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য আমাদের নীচের সারির দলগুলোর সাথে অনেক বেশি ম্যাচ খেলতে হবে। এটি অনেকটা রেলিগেশন ধরনের হতে পারে। এখানে ভালো খেলে বড় ফরম্যাটের জন্য নিজেদের তৈরি করা যাবে। তবে অবশ্যই আমার উপরের সারির দলগুলোর বিপক্ষে খেলতে চাই। ‘

পাশাপাশি তিনি দেশের মাটিতে ম্যাচ খেলার বিষয়ে জোর দেন। স্ট্রিকের ভাষায়, ‘ওই ম্যাচগুলো আমাদের দেশের মাটিতে হলে ভালো হবে। এতে আমাদের কন্ডিশনের সুবিধা ভোগ করতে পারব এবং প্রতিপক্ষের বিপক্ষে লড়াই করতে সক্ষম হব। যা আমরা পোর্ট এলিজাবেথে করতে পারিনি। নিজেদের কন্ডিশন ও পিচ থেকে সব সুবিধা নিয়েছে প্রোটিয়ারা। এমন কন্ডিশনে খেলাটা সত্যিকারই কঠিন।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট