৭১ এর পরে আসা ‘অবৈধ বাংলাদেশী’ তালিকা প্রকাশ আজ


রবিবার,৩১/১২/২০১৭
544

নিজস্ব প্রতিবেদক: রবিবার বছরের শেষদিন, অসমে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের সনাক্ত তালিকা প্রকাশ হচ্ছে। তার আগে রাজ্যজুড়ে তৈরি করা হয়েছে কড়া নিরাপত্তা বলয়। আর মধ্যরাত থেকেই রাজ্যে থাকার অধিকার হারাবেন তালিকায় থাকা অবৈধ বাংলাদেশিরা।

‘অবৈধ বাংলাদেশি’ তালিকা প্রকাশের পর বাংলাদেশ সীমান্ত লাগোয়া এলাকায় হিংসা ছড়াতে পারে বলে আশঙ্কা রয়েছে গোয়েন্দাদের। সেজন্য ২৫০ কোম্পানি আধা সেনা নিরাপত্তার দায়িত্বে থাকার পরও আরো ২২০ কোম্পানি আধা সেনা পাঠিয়েছে কেন্দ্র। আইনশৃঙ্খলা রক্ষায় মোতয়েন রয়েছেন প্রায় ৪৫ হাজার জওয়ান।

রাজ্যে প্রথমবার বিজেপি সরকার গঠনের আগেই, ভোটপ্রচারে নরেন্দ্র মোদী বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশিদের তাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। আর সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য ১৯৫১ সালের পর প্রথমবার, অবৈধ নাগরিকদের ‘প্রথম তালিকা’ প্রকাশ করবে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন।

সত্রের খবর, প্রথম তালিকায় কারও নাম না থাকলে তিনি বৈধ বলে গণ্য হবেন না। পরের তালিকায় তাঁর নাম থাকতে পারে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সকলের নথি পরীক্ষা করেই তালিকা তৈরি করা হচ্ছে। ধর্ম বা জাতপাতের বিভেদ করা হবে না। চূড়ান্ত তালিকা প্রকাশের পর কারও অভিযোগ থাকলে, তা খতিয়ে দেখা হবে। জানা গেছে, ১৯৭১ সালের পর অবৈধভাবে আসা বাংলাদেশিদেরই ফেরত পাঠানো হবে। তার আগে কেউ এলে বৈধ নাগরিক হবেন।

ওদিকে, অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ”অবৈধ বাংলাদেশিদের সনাক্ত করে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। হিন্দুরা বাংলাদেশে নির্যাতিত। কেন্দ্রীয় নীতি মেনে তাঁরা ছাড় পাবেন।’

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট