৯৯% মুসলিমই ধর্মীয় নির্দেশ মানে, মোদীকে নয়: মুসলিম পার্সনাল ল বোর্ড


মঙ্গলবার,০২/০১/২০১৮
531

নিজস্ব প্রতিবেদক: অল ইন্ডিয়া মুসলিম পার্সনাল ল বোর্ড (এআইএমপিএলবি) এর সচিব মৌলানা আবদুল হামিদ আজহারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া বক্তব্য ‘এখন থেকে মুসলিম মহিলারা পুরুষ সফরসঙ্গী ছাড়াই হজযাত্রা করতে পারবেন’ বক্তব্যের কঠোর সমালোচনা করে বলেছেন “মুসলিম সমাজ প্রধানমন্ত্রীর বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করে না। এটা ধর্মীয় বিষয়, আইন করে সংসদে পাশ করানোর ব্যাপার নয়। ৯৯ শতাংশ মুসলিমই তাদের ধর্মীয় কর্তৃপক্ষের নির্দেশ মেনে চলেন, প্রধানমন্ত্রী মোদী বা আর কারও কথা শুনে নয়।”

আজহারির ব্যাখ্যা, ‘কোনও মহিলা হজ বা অন্য কোথাও, একজন পুরুষ অভিভাবক ছাড়া তিনদিনের বেশি বা ৭৮ মাইলের অতিরিক্ত পথ যেতে পারেন না। কোনও মহিলার পুরুষ অভিভাবক না থাকলে বা কোনও পুরুষকে অভিভাবক হিসাবে হজে সঙ্গে করে নিয়ে যাওয়ার আর্থিক সামর্থ্য না থাকলে তাঁকে তীর্থযাত্রার দায় থেকে রেহাই দেওয়া হয়েছে।’

সম্প্রতি লোকসভায় তিন তালাক সংক্রান্ত বিল পাশ হবার পর দেশবাসীর উদ্দেশ্যে সম্প্রচারিত ৩৯-তম মন কি বাত ভাষণে প্রধানমন্ত্রী হজযাত্রী বাছাইয়ের লটারি প্রক্রিয়া থেকে পুরুষ অভিভাবক ছাড়া হজে যেতে ইচ্ছুক মহিলা তীর্থযাত্রীদের বাদ দেওয়ার কথা বলেন। তিনি বলেন,কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, এবার ৪৫-এর বেশি বয়সী মুসলিম মহিলাদের অন্তত চারজনের একটি দলকে হজযাত্রায় অনুমতি দেওয়া হবে।

দিনকয়েক আগে লোকসভায় তিল তালাক বাতিলের বিল পাস হওয়ার পর এআইএমপিএলবি তার নানা ধারার ব্যাপারে আপত্তি তুলে জানিয়েছিলো, বিলটি সংশোধন করে আরও ভাল বা বাতিল করতে তারা গণতান্ত্রিক পথে এগোবেন। এবার প্রধানমন্ত্রীর এ বক্তব্যেরও কড়া প্রতিক্রিয়া জানালো মুসলিম পার্সোনাল ল বোর্ড।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট