গঙ্গাসাগরে স্বচ্ছতার ওপর বিশেষ জোর, রবিবার মেলার উদ্বোধনে পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়


শুক্রবার,০৫/০১/২০১৮
989

বাংলা এক্সপ্রেস, প্রাতিনিধি :  এবার গঙ্গাসাগরে স্বচ্ছতার ওপর বিশেষ জোর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাজও হচ্ছে সেইমত। শুক্রবার সাগরে রাজ্য পুলিশের এডিজিকে নিয়ে ফের বৈঠকে বসেন প্রশাসনের কর্তারা। রবিবার মেলার উদ্বোধন করবেন জনস্বাস্থ্য ও পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এবার মেলার বাজেট সব মিলিয়ে ৭০ কোটি টাকা।সাংবাদিকদের এ দিন কলকাতা থেকে সাগর মেলার প্রস্তুতি দেখাতে নিয়ে যান জেলা প্রশাসনের কর্তারা।
স্বচ্ছতার উপর বিশেষ নজর দিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে  গতবারের থেকে অস্থায়ী বাথরুম এবার দ্বিগুন করা হয়েছে। প্রশাসন সূত্রে খবর  গতবার প্রায় ৭ হাজার অস্থায়ী বাথরুম হয়েছিল মেলাপ্রাঙ্গণের নানা স্থানে। এ বার তা দ্বিগুনের বেশি বেড়ে হচ্ছে ১৫ হাজার। সহজে সেগুলি যাতে চোখে পড়ে হলুদ রঙে চিহ্ণিত করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক ওয়াই রত্নাকর রাও জানান, প্রতিটি টয়লেটে থাকবে বালতি এবং জলের সুযোগ।
জঞ্জাল ফেলার জন্য পর্যাপ্ত বিন মেলাপ্রাঙ্গণের নানা অংশে রাখা হচ্ছে বলে জানান জেলাশাসক। তিনি বলেন, এই সব বিন ভরে গেলে নির্দিষ্ট স্থানে তা ফেলে ফের খালি বিন রাখতে পর্যাপ্ত কর্মী এবং স্বেচ্ছাসেবী নিয়োগ করা হচ্ছে।
মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার সমস্ত দিক খতিয়ে দেখে সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলাশাসক ওয়াই রত্নাকর রাও বলেন, মুখ্যমন্ত্রী নিজেও কয়েকদিন আগে সাগরে এসে সে সব দেখে গিয়েছেন। এরমধ্যে জনস্বাস্থ্য, সেচ, পূর্ত, বিদ্যুৎ, বিএসএনএল ও বিপর্যয় মোকাবিলা, পুলিশ, স্বেচ্ছাসেবী সংগঠন থেকে শুরু করে প্রশাসনের সমস্ত স্তরের আধিকারিকদের নিয়ে একাধিকবার সমন্বয় কমিটির বৈঠক করা হয়েছে। সেই অনুসারে কাজ শুরু হয়ে গিয়েছে।
এবার সমুদ্রতট ও চারপাশ সাফসুতরো রাখতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি টেলিযোগাযোগ ব্যবস্থা শক্তিশালী করতে বিএসএনএল ছাড়াও দু’টি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। জেলাশাসক বলেন, গাড়ি ও ভেসেল ভাড়া গতবার যা ছিল তাই থাকছে। রবিবার মেলার উদ্বোধন করবেন জনস্বাস্থ্য ও পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এবার মেলার বাজেট সব মিলিয়ে ৭০ কোটি টাকা।
Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট