ভাঙড় কান্ডের এক বছর পরে ও আতঙ্কে এলাকার বাসিন্দারা, অস্থায়ী শহীদ বেদি তৈরি করে পালিত হল শহীদ দিবস 


বৃহস্পতিবার,১৮/০১/২০১৮
827

বাংলা এক্সপ্রেস প্রতিনিধি , ভাঙড় : মাত্র এক বছর আগে ঠিক ১৭ ই জানুয়ারি গ্রিড বিরোধী আন্দোলনে তেতে উঠেছিল ভাঙড়। জনতা পুলিশের খন্ড যুদ্ধে শহীদ হয়েছিলেন ভাঙড়ের দুই তর তাজা যুবক ।তার পর থেকে আরো সংঘবদ্ধ হয়েছে আন্দোলন। বিগত এক বছরে একাধিক বার বোমা গুলির শব্দে কেঁপে উঠেছে পাওয়া গ্রিড এলাকা।তবুও আন্দলন থেকে পিছু হঠতে নারাজ ভাঙড় ।

বুধবার ভাঙড়ের বিতর্কিত বিদ্যুৎ প্রকল্পের ঢিল ছোঁড়া দূরত্বে খামারাইট গ্রামের মুখে একটি অস্থায়ী শহীদ বেদি তৈরি করে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন এর মধ্য দিয়ে জমি কমিটির সভা শুরু হয়। সভায় যথেষ্ট ভিড় লক্ষ করা গেলেও আন্দোলন কারিদের চোখ মুখে আতঙ্কের ছাপ লক্ষ করা যায়। সভা শেষের আগে অনেকেই সভাস্থল ছেড়ে বাড়ির পথ ধরেন।

এদিনের সভায় জমি কমিটির নেতৃত্ব এর পাশাপাশি একাধিক বাম নেতাদের মধ্যে  সিপিএম নেতা কান্তি গঙ্গোপাধ্যায়, আরএসপি-র রাজ্য সম্পাদক ক্ষিতি গোস্বামী, প্রাক্তন পুলিশ অফিসার নজরুল ইসলাম সহ বুদ্ধিজীবীরা উপস্হিত ছিলেন।
সভা মঞ্চ থেকে জমি কমিটির পক্ষ থেকে শহীদ পরিবারের হাতে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয়।

পঞ্চায়েত নির্বাচনে আগে পাওয়া গ্রিড চালু করার জন্য শাসক দল নতুন করে হুঁশিয়ারি দিতেই আবারও অগ্নিগর্ভ হওয়ার আশঙ্কায় কাঁটা এলাকার বাসিন্দারা।পাল্টা এদিন  নকশাল নেতা অলীক চক্রবর্তী  হুঁশিয়ারি  দিয়ে বলেন, ‘‘ক্ষমতা থাকলে কাজ শুরু করুক। বুঝিয়ে দেব, কত ধানে কত চাল। আপনারা আগুন নিয়ে খেলবেন না। আমাদের হুমকি দিয়ে, ভয় দেখিয়ে দমিয়ে রাখা যাবে না।’’

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট