কোলকাতা গেট বাংলার ঐতিহ্যঃ


রবিবার,১১/০২/২০১৮

সুস্মিতা সরকার, বাংলা এক্সপ্রেসঃ  
      গত বছরের প্রথমের দিকে নিউটাউনের রাস্তায় দৈত‍্যাকার লোহার রড দেখে শহরবাসীর কৌতূহলের অভাব ছিল না। আশেপাশে সকলকে জিঞ্জাসা করেও মেলেনি সঠিক তথ্য। তারা ভেবে নিয়েছিলেন হয়তো কোনো অফিস বা ভিউ পয়েন্ট তৈরী হচ্ছে। তখনও অবধি কেউ ভাবতে পারেনি আগামী কিছু মাসের মধ্যেই বাংলার বুকেই গড়ে উঠতে চলেছে তার অন‍্যতম স্থাপত্য। নিউটাউনের এই স্থাপত্যই এখন কোলকাতা গেট নামে পরিচিত।
      পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে হিডকো দ্বারা নির্মিত এই স্বাগতম গেট থেকে কোলকাতা, রাজারহাট ও নিউটাউন শহরকে দেখা যাবে অনায়াসে। স্থাপত্য শিল্পী দুলাল মুখার্জির নেতৃত্বে দেশের সব বড় স্থাপত্য শিল্পীদের দ্বারা তৈরী হয় এটি মোট সত্তরটন স্টীল দিয়ে বানানো হয়েছে এই বিশালাকৃতির গেটটি, যা তৈরী করতে খরচ হয়েছে মোট ২৫ কোটি টাকা। গেট টির উচ্চতা প্রায় ৫৫ মিটার। গোল জিনিসটি পুরোটাই কাঁচের তৈরি। গেট টির একদিক দিয়ে দর্শক উঠতে পারবে। কিছু দিনের মধ্যেই ২৫ মিটার উচ্চতায় একটি ঝুলন্ত রেস্টুরেন্ট ও এই গেটের অংশ হয়ে উঠবে।
 পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনায় নির্মিত এই গেট টির জনসমক্ষে আনা হয় ২০১৫ সালে, কিন্তু কাজ শুরু হয় ২০১৭ সালের ৬ই মার্চ। মালয়েশিয়ার ঝুলন্ত রেস্টুরেন্ট থেকেই অনুপ্রাণিত হয়ে এই গেট টির পরিকল্পনা এসেছে। গেট টির কেন্দ্রে রয়েছে বিশ্ব বাংলার লোগো। দেশের বুকে মহানগরী কোলকাতার সৌন্দর্য্য ফুটিয়ে তুলতে এবং সাধারণ মানুষের মনোরঞ্জনের জন্যই বানানো হয়েছে এই অনন্য সুন্দর গেটটি।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট