দোলের আগে সুস্থ রাখুন নিজেকে


রবিবার,২৫/০২/২০১৮

বাংলা এক্সপ্রেস ডেক্স:
হোলির হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। রং এর এই উৎসব নিয়ে নানা বয়সীদের নানা রকম পরিকল্পনা থাকে। এদিকে অস্বাভাবিক হারে গরম পড়তে শুরু করেছে এখন থেকেই। গত ১৮ই ফেব্রুয়ারি থেকে ২৪শে ফেব্রুয়ারি পর্যন্ত পরিবেশের তাপমাত্রা স্বাভাবিক থেকে বেশ অনেকটাই ওপরে ছিলো। আগামী দিনগুলোয় তাপমাত্রা আরও বাড়বে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। এমতাবস্থায় নিজেদের সুস্থ রাখতে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলা অনিবার্য।
এসময়ে জল বসন্ত, গুটি বসন্ত, জ্বর, সর্দি-কাশির প্রকপ ও বেড়ে চলেছে দিন কে দিন।  জল এমনই একটা পানীয় যা ধ্বংস করে শরীরের অধিকাংশ জীবাণু। চিকিৎসারা দিনে প্রচুর পরিমাণে জল এবং শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন। তার সাথে খাদ্য তালিকায়  অবশ্যই রাখুন ফল।
 
    ছোটবেলায় আমরা অনেকেই শুনেছি, আবির বসন্তের মত রোগ (যা বসন্ত কালেই দেখা যায় মূলত) এর জীবাণু কে প্রতিরোধ করে। তবে সেসব আবির তৈরি হত প্রাকৃতিক উপকরণের মাধ্যমে। এখনকার আবিরে তার সম্ভাবনা নেই বললেই চলে। এখনকার দিনে বাজারে যা আবির পাওয়া যায় তার সিংহভাগই কেমিক্যাল মিশ্রিত। যতটা সম্ভব এই কৃত্রিম রং থেকে নিজেদেরকে দূরে রাখার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ বিশেষজ্ঞরা। তাছাড়া রং মাখলেও আগে অবশ্যই যেন ক্রিম্ বা ময়েশ্চারাইজার লাগিয়ে নেওয়া হয় ত্বকে, যাতে সরাসরি রং ত্বকের উপর কোনো প্রভাব না ফেলতে পারে সে বিষয়ে সতর্ক করেছেন তারা।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট