ভাড়া কমে প্রায় অর্ধেক হলো রেলে, তবে থাকছে কিছু শর্ত


মঙ্গলবার,০৬/০৩/২০১৮
474

বাংলা এক্সপ্রেস:  প্রমদ ভ্রমণ রেলযাত্রা ছাড়া সম্পূর্ণ হয়না। এই রেলগাড়ির কামরায় কত বলা,না বলা কথা থেকে যায়। মধ‍্যবিত্তদের ভ্রমণের অন‍্যতম মাধ্যম ট্রেন। তবে ভারতে এমন কিছু ট্রেন আছে যেগুলিতে চেপে ভ্রমণের কথা মধ‍্যবিত্ত তো দূরের কথা অনেক উচ্চবিত্তরা ও চিন্তা করেন না। এমন ই তা বিলাসবহুল এমন ই তার খরচ।
         “প‍্যালেস অন হুইল” বা “মহারাজা এক্সপ্রেস” সেগুলির মধ্যে একটি। রাজকীয়তায় ভরপুর, জাঁকজমকপূর্ণ, অত্যন্ত বিলাসবহুল এই ট্রেনটির ভেতর ও বাহির দুই ই চোখ ধাঁধিয়ে দেওয়ার মত। ট্রেনটির ভেতরে একবার প্রবেশ করলে নিজেকে রাজার থেকে কম কিছু মনে হবে না। তবে এই অভিজ্ঞতার সাক্ষী থাকা সাধারণ মানুষের সাধ‍্যের বাইরে। তাদের স্বপ্নই সম্বল। তবে তাদের এই ছোট ছোট স্বপ্নগুলোকে সার্থক করতে উদ‍্যোগ নিল ভারতীয় রেলমন্ত্রক।
        গত সপ্তাহে রেলমন্ত্রকে লাক্সারি ট্রেন নিয়ে রিভিউ মিটিং বসে এবং তাতে দেখা গিয়েছে অত‍্যাধিক খরচের জন্য সাধারণত মানুষজন এই ট্রেনগুলোতে চাপেন না। ফলতঃ রেলের আয় ব‍্যাপক হারে কমতে শুরু করেছে। এই সমস্ত ট্রেনে নুন্যতম ভাড়া ১০ হাজার থেকে প্রায় ৪০ হাজার পর্যন্ত। প‍্যাকেজ নিলে তা ৩লক্ষ থেকে প্রায় ৮লক্ষ পর্যন্ত। তা যে সাধারণ মানুষের সাধ‍্যের বাইরে তা বলার অপেক্ষা রাখে না। রেল মন্ত্রক এই মিটিং এ জানিয়েছে খুব শীঘ্রই এই সমস্ত বিলাসবহুল ট্রেনের ভাড়া কমিয়ে প্রায় অর্ধেক করা হবে, তবে থাকবে কিছু শর্ত। শর্তগুলি এই মুহুতে প্রকাশে না আনলেও “সেলুন” কামরা গুলোর ভাড়া একই রূপ থাকবে তা স্পষ্ট করে দিয়েছে রেল মন্ত্রক।
Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট