এবার বাংলার মা-বোনেদের চলার “সাথী” হল রাজ‍্য সরকার


শুক্রবার,০৯/০৩/২০১৮
7161

বাংলা এক্সপ্রেস:
বিগত বছর গুলিতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মেয়েদের শিক্ষা, স্বাস্থ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে  একাধিক প্রকল্প, একাধিক সুযোগ সুবিধা প্রদান করেছে। তবে অন‍্যান‍্য বিষয়গুলো থেকে ও যে বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হল সুস্বাস্থ্য।
মেনস্ট্রুয়েশন্ বা পিরিয়ড মেয়েদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্বাভাবিক একটি বিষয়। এই সময়টি সঠিক ভাবে পরিস্কার পরিচ্ছন্নতার মধ্যে থাকা খুবই জরুরি। কিন্তু বর্তমানে দেশের ৮০% ও বেশি মহিলা এ বিষয়ে উদাসীন। কখনও ভয়ে অথবা কখনও লজ্জা ও সংকটে তারা নিজেদের প্রয়োজনে টুকুও প্রকাশ করেননা। কেউ স‍্যানিটাযি ন‍্যাপকিনের ব‍্যাবহার জানেন না, কেনার সামর্থ্য না থাকায় কেউ জেনেও করেন না। এবার রাজ‍্য সরকারের উদ‍্যোগে তৈরি করা হল “সাথী” স‍্যানিটারি ন‍্যাপকিন। যেখানে ৬ টাকায় ৬ টি পাওয়া যাবে।
বাজারে অন‍্যান‍্য স‍্যানিটারি ন‍্যাপকিনের তুলনায় অনেক কম দাম হওয়ার এই ন‍্যাপকিন বাজারে আসা মাত্র এটির গুনগত মানের উপর প্রশ্ন ওঠে। সেক্ষেত্রে রাজ‍্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এটির পরিকল্পনা করেন মূলত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্য বিষয়ক হওয়ার কেন্দ্রের অনুমতি সাপেক্ষ।
কেন্দ্র থেকে অনুমতি পাওয়া ও যায় সহজে। টাকা পিছু ১টা করে পাওয়া গেলেও এক একটি তৈরি তে ১টাকার অনেক বেশিই খরচা হয়েছে। সেক্ষেত্রে এর ভর্তুকির ভার নিয়েছে কেন্দ্র সরকার। প্রাথমিক পর্যায়ে সমস্ত বালিকা বিদ্যালয় গুলিতে দেওয়া হবে। পরবর্তী পর্যায়ে সাফল্য পেলে রাজ‍্যর সর্বত্রই পাওয়া যাবে “সাথী”

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট