কম্পিউটার শিখুন, ভবিষ্যত জীবনে স্বনির্ভর হোন- “নাইড”


শনিবার,১০/০৩/২০১৮
3599

নিজস্ব সংবাদদাতা:

“কম্পিউটার শেখো-কাজ করো” শ্লোগানকে লালন করে এগিয়ে চলেছে National Institute of Digital Education (NIDE).

২০১০ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি পশ্চিমবঙ্গের তরুণ-তরুণীদের জন্য নিয়ে এসেছে কম্পিউটার ট্রেনিং কোর্স। বেসিক কম্পিউটার কোর্সের পাশাপাশি প্রতিষ্ঠানটির রয়েছে D.T.P, D.C.A, A.D.C.A সহ হার্ডওয়ার ও নেটওয়ার্কিং সম্পর্কিত ৭২ টিরও বেশি IT কোর্স।

নাইড এর লক্ষ্য উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা রাজু আলম বলেন, “কম্পিউটার শেখো, কাজ করো” মোটো নিয়ে ২০১০ সালে আমাদের পথচলা শুরু হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় প্রায় ৪০ টিরও বেশী শাখায় আমরা কম্পিউটারের বিভিন্ন কোর্স শেখাচ্ছি। প্রথমে পশ্চিমবঙ্গ নিয়ে কাজ শুরু করলেও বর্তমানে তা এপার বাংলা ছাপিয়ে ওপার বাংলা পর্যন্ত পৌঁছে গেছে।

‘পশ্চিমবঙ্গে একমাত্র NIDE ই বর্তমান বাজারের চাকুরীর সেরা সেক্টর (IT) এর কাজের সাথে মিল রেখে বাস্তবধর্মী কোর্স করাচ্ছে। আমরাই একমাত্র কোর্সের সাথে সাথে চাকুরীর সুযোগ করে দিচ্ছি।’ বলছিলেন মি. আলম।

সারা ভারতবর্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে রয়েছে NIDE এর সার্টিফিকেটের গ্রহণযোগ্যতা। ISO থেকে অনুমোদিত NIDE এর রয়েছে Android App সুবিধা। তাছাড়া বর্তমান ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে প্রতিষ্ঠানটি তাদের সব পরীক্ষা নেয় অনলাইনে।

এ বিষয়ে মি. আলম বলেন ” নাইডের সকল পরীক্ষা অনুষ্ঠিত হয় অনলাইনে। রেজাল্ট ও সার্টিফিকেটের অবস্থান জানতে নাইডের রয়েছে mydigitalresult.com যা মূল সাইটের সাথে সম্পৃক্ত। শিক্ষার্থীর নির্দিষ্ট ইনরোলমেন্ট নাম্বার ও জন্মতারিখ দিলেই তার রেজাল্ট পেয়ে যায়। এককথায় এই সাইটের মাধ্যমে একজন শিক্ষার্থী পরীক্ষা থেকে সার্টিফিকেট পাওয়া পর্যন্ত সব স্টেটাস জানতে পারে। যা শুধুমাত্র নাইড ছাড়া অন্য কোন প্রতিষ্ঠান থেকে এ সুযোগ শিক্ষার্থীরা পায় না।

‘নাইডের শিক্ষার্থীদের চাকুরীর সহায়তা করার জন্য আমরা jobmama.in সাইট করেছি। যেখানে নাইডের স্টুডেন্টরা ফ্রিতে সাইনইন করে চাকুরীর খোঁজখবর পেয়ে থাকে। বলছিলেন রাজু আলম।

বিশিষ্ট পেশাদার ব্যক্তিদের দিয়ে নাইডের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি NIDE তাদের শিক্ষার্থীদের নিয়মিত স্পেশাল ক্লাস ও সেমিনারের আয়োজন করে থাকে। যার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের স্কিলকে আরো বেশি শানিত করতে সক্ষম হয়।

প্রতিষ্ঠানটির অন্যতম আকর্ষণ হলো স্বল্প খরচে কম্পিউটার  প্রশিক্ষণ। যার মাধ্যমে প্রশিক্ষিত ব্যক্তি ঘরে বসেই সপ্তাহে ৮/১০ হাজার টাকা আয় করতে সক্ষম।

NIDE Website : https://goo.gl/Hp3kxd
NIDE Job portal : https://goo.gl/zyXePV
NIDE Student Result & certificate status portal : https://goo.gl/chettz
Download NIDE Android App : https://goo.gl/5ma5pt
NIDE YouTube Channel : https://goo.gl/bAqJKh

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট