ভালো চুলের গোপন কথা


শনিবার,১০/০৩/২০১৮
400

ডিজিটাল ডেস্ক:
বয়স বাড়ার সাথে সাথে বেড়ে চলে আমাদের শরীরের সমস্যা ও। সব বয়সী দের মধ্যেই শারীরিক সমস্যার মধ্যে অন্যতম হল চুলের সমস্যা। আগেকার দিনে মা-দিদিমা রা অনেক রকম টোটকা জানতেন। কিন্তু এখন কার দিনে টেকনোলজি আর কেমিক্যালের যুগে তা প্রায় ভুলতে বসেছি আমরা প্রত্যেকেই। তবে কিছু পদ্ধতিতে সহজেই পেতে পারেন সুন্দর ও স্বাস্থ্যকর চুল।
দিনের বেলা রোদ, অতিরিক্ত হাওয়া বা বৃষ্টির জল থেকে চুল কে দূরে রাখুন। এতে চুলের গোড়ার ক্ষতির সম্ভাবনা অনেকটাই কমে যায়।
নিয়মিত কন্ডিশনার ব্যবহার করুন। প্রতিবার স্নানের পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এটা চুল কে অনেক বেশি মসৃণ করে। উস্কো অমসৃণ চুলের প্রধান কারণ ই কন্ডিশনারের অভাব।
কন্ডিশনার কখনই সরাসরি মাথার স্ক্যাল্পে লাগাবেন না। স্ক‍্যাল্প থেকে কমপক্ষে দুই ইঞ্চি দ‍্যাপে ২-৩ মিনিট কন্ডিশনার লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
চুল কখনই অতিরিক্ত শক্ত করে বাঁধবেন না। এতে চুলের গোড়া আলগা হয়ে যায় ফলে চুল পড়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। রাত্রে শোয়ার আগে চুল বেঁধে শোয়া কে এড়িয়ে চলুন।
কথায় বলে “তেলে জলে চুল বাড়ে”। চুলের স্বাস্থ্য বজায় রাখতে তেলের কোনো বিকল্প নেই। সপ্তাহে অন্তত একদিন মাথায় তেল দিয়ে ম‍্যাসাজ করুন।
চুল ধোয়া বা পরিস্কার করার সময় ঠান্ডা জল ব‍্যবহার করুন।
সবশেষে আসা যাক খাদ্যাভাস নিয়ে। সুখাদ্যই এনে দেয় সুস্বাস্থ্য। ফ‍্যাট জাতীয় খাদ্য যত সম্ভব এড়িয়ে চলুন। প্রতিদিন প্রোটিন, ভিটামিন ও সবুজ সবজি খান। সেই সঙ্গে খাদ্য তালিকায় প্রতিদিন একটি করে আমলকী রাখতে ভুলবেন না।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট