জলই যখন মৃত্যুর কারণ


শনিবার,১৭/০৩/২০১৮
9558

বাংলা এক্সপ্রেস:
থেকেই আমরা প্রত্যেকে জানি “জলের অপর নাম জীবন”। তেষ্টার সময়ে জলের বিকল্প কিছুই নেই। রাস্তায় বেরিয়েছেন, হঠাৎই জলতেষ্টা পেয়েছে কাছেপিঠে কোনো দোকানে ঢুকে একবোতল মিনারেল ওয়াটার কিনে খেয়ে নিলেন। শরীর- মন দুইই শান্ত হয়ে গেল। কিন্তু জানেন কি মিনারেল ওয়াটার ভেবে যে জল আপনি খাচ্ছেন তা থেকে একপ্রকার ভয়ঙ্কর বিষ আপনার শরীরে ঢুকছে প্রতিনিয়ত? বিশ্বজুড়ে প্রায় ৯০ শতাংশ প‍্যাকেটজাত জলের বোতলেই রয়েছে পলিমেরিক নামক এই বিষ।
সম্প্রতি নিউ ইয়র্ক স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় উঠে এসেছে এরকম চাঞ্চল্যকর তথ্য। গবেষকরা ১১টি ব্রান্ডের ২৫৯ টি জলের আলাদা আলাদা বোতল পরীক্ষা করে দেখে এই সিদ্ধান্ত নিয়েছেন। নাম উঠে এসেছে ভারত, চীন, ব্রাজিল, ইন্দোনেশিয়া, মালেশিয়া নামক একাধিক দেশের নাম।
সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতের একটি বিখ্যাত মিনারেল ওয়াটার কোম্পানির জলের বোতলে প্রায় ৫ হাজার  মাইক্রো প্লাস্টিক কণা মিশ্রিত রয়েছে। কণা গুলি এতটাই সূক্ষ যে খালি চোখে দেখা যায় না। যদিও ওই সংস্থাটি গবেষকদের এই দাবি মানতে নারাজ। তাদের মতে সমস্ত নিয়ম ও সাবধানতা মেনেই তারা জল পরিশুদ্ধ করে প‍্যাকেটবন্ধি করে সুতরাং এর মধ্যে কোনো ক্ষতিকারক পদার্থ থাকা সম্ভব নয়।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট