সন্ধ্যায় জমাটি আড্ডা সাথে থাক চিকেন মোমো


শুক্রবার,১৩/০৪/২০১৮

বাংলা এক্সপ্রেসঃ

বয়স আট হোক কিংবা আশি বাঙালি ভোজন রসিক বরাবরই। সন্ধ্যার জমাটি আড্ডার সাথে একটু কিছু মুখরোচক থাকলে আসর মাতাতে বাঙালির জুড়ি মেলা ভার। আর তার যদি হয় মোমো তবে সেখানে কোনো কথাই চলে না। আসুন দেখে নেওয়া যাক কী ভাবে বানাবেন এই চিকেন মোমো…

চিকেন মোমো 
উপকরণ:
চিকেন বা মটন কিমা ৪০০ গ্রাম
মিহি করে কুচানো পেঁয়াজ ২০০ গ্রাম
ধনে পাতা কুচি ২০ গ্রাম
নুন ও গোলমরিচ ৫ গ্রাম
সাদা তেল ময়ান দেবার মতো
আদার কুচি ১ চামচ
ময়দা ৫০০ গ্রাম
কাঁচা লঙ্কা কুচানো ১ বড় চামচ
রসুন কুচানো ১ চামচ
চিকেন স্টক বা মটন স্টক ৪ কাপ ( সেদ্ধ করে জল টা)
মোমো সস্ তৈরীর জন্য:
টমেটো ২ টি
রসুন ৬টি
লাললঙ্কা ৪টে (গরম জলে ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে)
সয়া সস্ ১/২ চামচ
ভিনিগার ১ চামচ
চিনি ১ চামচ
সাদা তেল ১/২ চামচ
নুন পরিমাণমতো
স্যুপ তৈরীর জন্য: চিকেন স্টকটার মধ্যে নুন, সেদ্ধ কিমা, পেঁয়াজ, রসুন, আদা, ধনেপাতা, কাঁচালঙ্কা কুচি, নুন ও গোলমরিচ (সব সামান্য করে) দিয়ে একটু ফুটিয়ে নিয়ে আলাদা করে রাখুন।
প্রণালী:
প্রথমে ময়দা তেল ও নুন দিয়ে আধ ঘন্টা মেখে রাখুন। পুরের জন্য সেদ্ধ কিমা, পেঁয়াজ, রসুন, আদা, ধনেপাতা, কাঁচালঙ্কা কুচি, নুন ও গোলমরিচ সব একসঙ্গে মেখে নিন। ময়দা থেকে লেচি কেটে নিয়ে ছোট ছোট লুচির মতো বেলে নিন। তার মধ্যে একটু করে চিকেন পুর ভরে মোমোর আকারে গড়ে নিন। মোমো গুলিকে হাতে করে তেল মাখিয়ে স্টিমারে সাজিয়ে দিন। স্টিমারে ২০ মিনিট স্টিম করে সস্ ও স্যুপ দিয়ে গরম গরম পরিবেশন করুন।
সস্ তৈরীর জন্য
প্রথমে টমেটো গরম জলে ভাপিয়ে ঠান্ডা করে নিন। টমেটোর খোসা ছাড়িয়ে লঙ্কা, রসুন, একসাথে বেটে নিন। তারপর পাত্রে তেল গরম করে টমেটোর মিশ্রণ, সয়া সস্ , ভিনিগার, চিনি, নুন, ও ১/২ কাপ মতো জল দিয়ে একটু ফুটিয়ে নামিয়ে নিন।এর সাথে ধনে পাতা বাটাও দিতে পারেন।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট