পহেলা বৈশাখ প্রকাশিত হচ্ছে সুবোধ সরকারের কাব্যগ্রন্থ ‘বৈশাখী ও ববডিলান’


শনিবার,১৪/০৪/২০১৮
3617

ফারুক আহমেদ: কবি সুবোধ সরকার জানিয়েছেন, “পয়লা বৈশাখ রবিবার বিকেল ৫ টা থেকে ৬ টা আমি সিগনেটে থাকব। পয়লা বৈশাখেই ‘বৈশাখী ও ববডিলান’ এই কবিতার বইটি প্রকাশিত হবে।

৩৫ বছরে ৩১ টা কবিতার বই লিখেছি। এবারই জীবনে প্রথম পয়লা বৈশাখে আমার বই প্রকাশিত হল। আমি চির কৃতজ্ঞতা জানাই আনন্দ পাবলিশার্সকে। ‘ছি:’ থেকে ‘বৈশাখী ও বব ডিলান’, দীর্ঘ তিরিশ বছর তাঁরা আমার কবিতা প্রকাশ করেছেন। কত ছোট বেলায় আনন্দর চিঠি পেয়েছিলাম, তিনমাস ধরে পান্ডুলিপি তৈরী করে ভীরু পায়ে বাসে উঠে দুবার বাস পাল্টে কম্পমান হাতে জমা দিয়ে এসেছিলাম।
নতুন পান্ডুলিপি হাতে নিয়ে রাস্তায় দাঁড়ালে আজও আমার হাত কাঁপে।

দেখা হবে সিগনেটে চন্দনের বনে।
পয়লা বৈশাখ,পাঁচটায়।”
কবিতা পাগল পাঠকদের এই কাব্যগ্রন্থ ভাবনার আসমানে নিয়ে যাবেই এই প্রত্যয় নিয়ে সংগ্রহ করুন সমৃদ্ধ হবে মনের ক্যানভাস।

সম্প্রতি কবি সুবোধ সরকার-এর কাব্যগ্রন্থ ‘নট ইন মাই নেম’ আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন প্রখ্যাত ইংরেজ কবি টনি হিলিয়ার।

কবি সুবোধ সরকার-এর কাব্যগ্রন্থ ‘নট ইন মাই নেম’ আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন সম্প্রতি বিশিষ্ট অতিথিরা। কলকাতা প্রেসক্লাবে বিকেল ৫ টায় কবি সুবোধ সরকারের লেখা কাব্যগ্রন্থ “নট ইন মাই নেম” আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত ইংরেজ কবি টনি হিলিয়ার, প্রখ্যাত চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ, সঞ্চালনায় ছিলেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়।

কাব্যগ্রন্থটি ইংরেজিতে অনুবাদ করেছিলেন জয়দীপ সারেঙ্গী। গ্রন্থপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকারর কথাছিল পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা মন্ত্রী মাননীয় ড. পার্থ চট্টোপাধ্যায়-এর জরুরি কাজে আটকে যাওয়াতে তিনি আসতে পারেন নি ওইদিন। অতিথির আসনে উপস্থিত থাকারর কথা ছিল প্রেসিডেন্সিপ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়ার তিনিও বিশেষ কাজে আটকে যাওয়াতে আসতে পারেন নি। তবু ওইদিন মূল্যবান বক্তব্য রাখেন প্রখ্যাত ইংরেজ কবি টনি হিলিয়ার, প্রখ্যাত চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ প্রমুখ। সমগ্রভাবে গ্রন্থপ্রকাশ অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়। ‘নট ইন মাই নেম’ কাব্যগ্রন্থটি পাঠক মনে ঝড় তুলেছে ইতিমধ্যে। কাব্যগ্রন্থটির প্রকাশক নতুন দিল্লির “অথোরসপ্রেস।” কলকাতায় কাব্যগ্রন্থটি বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

পহেলা বৈশাখে আবার সুবোধ সরকার-এর নতুন কাব্যগ্রন্থ পাঠক মনে দাগ কটতে চলেছে।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট