সিপিএম দলের পার্টি কংগ্রেসে মুসলিমরা বঞ্চিত


সোমবার,২৩/০৪/২০১৮
371

ফারুক আহমেদ: সিপিএম দলের পার্টি কংগ্রেসে চোখ রাখলে দেখা যায় মুসলিমদের বঞ্চিত রাখার সেই কৌশল আজও অটুট রাখতে হলো। সিপিএম দলের পলিটবুরোতে ১৭ জন সদস্য আছে। এই ১৭ জন সদস্যের মধ্যে হান্নাান মোল্লা ও মহঃ সেলিম ছাড়া আর কোনও মুসলমানকেই নেওয়া হয়নি। মূল কেন্দ্রী কমিটিতে ৯৫ জনের সদস্য আছে, তার মধ্যে মহঃ সেলিম, হান্নান মোল্লা (পশ্চিমবঙ্গ), ই করিম (কেরেলা), গফুর (মহারাষ্ট্র), ইউসুফ তারিগামি (জন্মু কাশমির) এই পাঁচজন ছাড়া আর কাউকেই দেখতে পেলাম না। পশ্চিমবঙ্গ থেকে এবার কেন্দ্র কমিটিতে নতুন চারজন সদস্য নেওয়া হলো তারা হলেন, রবীন দেব, আভাস রায় চৌধুরী, সুজন চক্রবর্তী ও অমিয় পাত্র। অথচ এই চারজনের মধ্যে একজনও মুসলমানকে নেওয়া হয়নি। সর্ব মোট পশ্চিমবঙ্গ থেকে ১৪ জন কেন্দ্র কমিটিতে আছে একমাত্র মহঃ সেলিম হচ্ছেন মুসলমানদের মধ্যে আর কেউ নেই। অবশ্য হান্নান মোল্লা কেন্দ্রীয় ভাবে আছেন। পশ্চিমবঙ্গের প্রতিনিধি হিসেবে নয়।

অথচ সবদলের হয়ে শহীদ হবেন এই মুসলমানরাই। এবার পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক হিংসায় ইতিমধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে তারমধ্যে ১২ মুসলমান। মুসলমানরা দলের জন্য প্রাণ দেবেন আর চট্টোপাধ্যায় ও বন্দ্যোপাধ্যায়রা নেতা হবেন এই বঞ্চনার অবসান ঘটাতে দলিত ও সংখ্যালঘু জাগরণ জরুরি।
সিপিএম দলের চরম বৈষম্য ও মুসলিম বঞ্চনার জন্য নীরবে সিপিএম থেকে দূরে সরে এলেন মইনুল হাসান ও ড. আবদুস সাত্তার। দুজন সংখ্যালঘু নেতাই সিপিএম দলের সদস্যপদ ছেড়ে দিয়েছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট