আন্তর্জাতিক গনিত প্রতিযোগিতায় দেশের সেরা রায়গঞ্জের স্বপ্রভ


সোমবার,২১/০৫/২০১৮
354

পিয়া গুপ্তা---

আন্তর্জাতিক গনিত প্রতিযোগিতায় দেশের সেরা রায়গঞ্জের ইংরাজি মাধ্যমের নবম শ্রেনীর ছাত্র স্বপ্রভ দে। পুরষ্কার হিসেবে আর্থিক মূল্যের সাথে ডাক পেয়েছে নাসায় শিক্ষামূলক ভ্রমনের। স্বপ্রভর লক্ষ্য ভবিষ্যতে বিজ্ঞানী হয়ে নাসাতেই যাওয়ার। রায়গঞ্জের মতো একটি প্রত্যন্ত শহর থেকে এধরনের প্রতিযোগিতায় অংশ নিয়ে সারা ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করে নাসায় যাওয়ার সুযোগ মেলায় খূশী স্বপ্রভ ও তার পরিবারের সাথে সাথে উত্তর দিনাজপুর জেলার শিক্ষা মহল।

ঠাকুমা ভৌতবিজ্ঞানের শিক্ষিকা প্রতিমা দেবীর স্কুলে ছাত্রদের পড়াতে গিয়ে আলোর অধ্যায়ে ” স্বপ্রভ ” শব্দটি খুব মনে ধরেছিল।  তিনি তার নাতির নাম রেখেছিলেন স্বপ্রভ। আজ সেই স্বপ্রভ সত্যিই  তার প্রভা ছড়িয়ে আলোকিত করছে। রায়গঞ্জ শহরের বীরনগরের বাসিন্দা কেন্দ্রীয় সরকারি কর্মচারী সঞ্জীব দে ও কম্পিউটার সায়েন্স এর শিক্ষিকা মা জয়তী লাহিড়ী দের কৃতী সন্তান  সেন্ট জেভিয়ার্স স্কুলের নবম শ্রেনীর ছাত্র স্বপ্রভ গনিত বিষয়ের প্রতিযোগিতায় ভারত সেরা। সিলভার জোন ফাউন্ডেশন আয়োজিত দিল্লীতে ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ম্যাথম্যাটিকস প্রতিযোগিতায় সারা দেশের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনীর লক্ষাধিক প্রতিযোগীর মধ্যে প্রথম স্থান দখল করেছে বাংলার প্রত্যন্ত শহর রায়গঞ্জের  সেন্ট জেভিয়ার্স স্কুলের নবম শ্রেনীর ছাত্র স্বপ্রভ দে।

তার এই সাফল্যের স্বীকৃতি দিয়ে তাকে নাসায় শিক্ষামূলক ভ্রমনের জন্য আহবান জানিয়েছে ” সিলভার জোন ফাউন্ডেশন নামক ব্যাবস্থাপক স্বেচ্ছাসেবী সংস্থা। খুশী স্বপ্রভ ও তার পরিবার। বাবা সঞ্জীব দে জানালেন, ছোট থেকে ফিজিক্স আর ম্যাথম্যাটিকসের দিকেই ঝোঁক স্বপ্রভর। প্রথম ধাপে গনিত প্রতিযোগিতায় রাজ্যে প্রথম হওয়ার পর দ্বিতীয় পর্যায়ের দেশব্যাপী প্রতিযোগিতাতেও দেশের মধ্যে নাম্বার ওয়ান। তৃতীয় পর্যায়ে গত ৭ মে দিল্লীতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অফ ম্যাথম্যাটিকস ফাইনাল লেভেল প্রতিযোগিতাতেও স্বপ্রভ দেশের সেরার শিরোপা অর্জন করেছে। তার এই সাফল্যে খুশী সকলেই। আমেরিকার নাসা বিজ্ঞান কেন্দ্রে শিক্ষামূলক ভ্রমনের সুযোগ পেয়েছে সে। কিন্তু তার লক্ষ্য শিক্ষামূলক ভ্রমনের জন্য নাসায় যাওয়া নয় ভবিষ্যতে একজন বিজ্ঞানী হিসেবে নাসায় পদার্পন করা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট