ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে লিচু


বুধবার,২৩/০৫/২০১৮
605

বাংলা এক্সপ্রেস---

এবার জামাই ষষ্ঠী জৈষ্ঠ মাসের পরিবর্তে আষাঢ় মাসে হচ্ছে। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের বিখ্যাত সুস্বাদু লিচু প্রতিদিন কালিয়াগঞ্জ রেল স্টেশন চত্বরে প্রচুর পরিমানে পাইকারি বাজারের জন্য উঠে থাকে।প্রতিদিন ভোর ৫টায় লিচুর পাইকারি বাজার শুরু হয়ে শেষ হয় সকাল ৭টার মধ্যেই।বিগত এক মাস ধরে এই লিচুর বাজার বসে থাকে।কালিয়াগঞ্জের রেলস্টেশন চত্বর থেকে এই পাইকারি বাজারে ক্রেতারা লিচু কিনতে আসে রাজ্যের বিভিন্ন স্থান থেকে। এমনি চিত্র দেখা গেলো উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ রেল স্টেশনে। জানা যায় যে লিচুর সময় প্রায় এক মাস ধরে এই স্টেশন প্রাঙ্গনে চলে লিচু কেনা বেচা।

কালিয়াগঞ্জের লিচু পাড়ি দিচ্ছে উত্তর দিনাজপুর জেলা সহ দক্ষিণ দিনাজপুর,মালদা,মুর্শিদাবাদ সহ বিভিন্ন স্থানে।কালিয়াগঞ্জ ব্লকের আসপাশ অঞ্চল থেকে স্টেশন বাজারে জমায়েত হয় লিচু।সেইখান থেকে এই লিচু পাইকাররা পাইকারি দর ৫০০ ও ৭০০ টাকায় কেনা-বেচা করেন।লিচু নানা প্রজাতির হয়।যেমন বোম্বাই,মাদ্রার্সি, আর সেই লিচু ট্রেনে বা গাড়ীতে করে পাড়ি দিচ্ছে দূরদূরান্তে।কালিয়াগঞ্জের লিচুর কদর দীর্ঘ দিনের।লিচু বিক্রেতা মিনু দেবী জানান যে, বছরে এক মাস এই লিচু কেনা বেচা হয়ে থাকে।। ভোর রাত্রিতে উঠে বাজারে এসে গৃহস্তদের কাছ থেকে যে দামে কিনবে সেই মত লাভের পরিমান হয়। তিনি আরও বলেন,প্রায় ২৯ বছর ধরে লিচুর ব্যবসা করেন তিনি।

৮০০ টাকা হাজার কিনে খোলা বাজারে সেই লিচু ৫০ টাকা আটি করে বিক্রয় করে থাকে্ন তিনি।লিচুর মরসুমে এই ব্যবসা করে দুটো পয়সার মুখ দেখতে পায় বলে জানান।কালিয়াগঞ্জে এবার লিচুর ফলন ভালই হয়েছে বলে জানালেন ময়না জয়সওয়াল।কালিয়াগঞ্জ ব্লকের ভান্ডার,অনন্তপুর,দাসিয়া,সেরগ্রাম,মুস্তফানগর,রাধিকাপুর প্রভৃতি স্থান থেকে প্রচুর লিচুর ব্যবসায়ীরা ভোর হতে না হতেই রেল স্টেশন চত্বরে জমা হলে স্টেশন চত্বরের এলাকা যেন লাল কার্পেটে মোড়া হয়ে থাকে।খুব সকাল থেকেই ট্রাক ও যাত্রীবাহী বাসের মাথায় করে কালিয়াগঞ্জের লিচু প্রতিদিন বিভিন্ন স্থানে চলে যাচ্ছ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট