Categories: রাজ্য

ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে লিচু

এবার জামাই ষষ্ঠী জৈষ্ঠ মাসের পরিবর্তে আষাঢ় মাসে হচ্ছে। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের বিখ্যাত সুস্বাদু লিচু প্রতিদিন কালিয়াগঞ্জ রেল স্টেশন চত্বরে প্রচুর পরিমানে পাইকারি বাজারের জন্য উঠে থাকে।প্রতিদিন ভোর ৫টায় লিচুর পাইকারি বাজার শুরু হয়ে শেষ হয় সকাল ৭টার মধ্যেই।বিগত এক মাস ধরে এই লিচুর বাজার বসে থাকে।কালিয়াগঞ্জের রেলস্টেশন চত্বর থেকে এই পাইকারি বাজারে ক্রেতারা লিচু কিনতে আসে রাজ্যের বিভিন্ন স্থান থেকে। এমনি চিত্র দেখা গেলো উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ রেল স্টেশনে। জানা যায় যে লিচুর সময় প্রায় এক মাস ধরে এই স্টেশন প্রাঙ্গনে চলে লিচু কেনা বেচা।

কালিয়াগঞ্জের লিচু পাড়ি দিচ্ছে উত্তর দিনাজপুর জেলা সহ দক্ষিণ দিনাজপুর,মালদা,মুর্শিদাবাদ সহ বিভিন্ন স্থানে।কালিয়াগঞ্জ ব্লকের আসপাশ অঞ্চল থেকে স্টেশন বাজারে জমায়েত হয় লিচু।সেইখান থেকে এই লিচু পাইকাররা পাইকারি দর ৫০০ ও ৭০০ টাকায় কেনা-বেচা করেন।লিচু নানা প্রজাতির হয়।যেমন বোম্বাই,মাদ্রার্সি, আর সেই লিচু ট্রেনে বা গাড়ীতে করে পাড়ি দিচ্ছে দূরদূরান্তে।কালিয়াগঞ্জের লিচুর কদর দীর্ঘ দিনের।লিচু বিক্রেতা মিনু দেবী জানান যে, বছরে এক মাস এই লিচু কেনা বেচা হয়ে থাকে।। ভোর রাত্রিতে উঠে বাজারে এসে গৃহস্তদের কাছ থেকে যে দামে কিনবে সেই মত লাভের পরিমান হয়। তিনি আরও বলেন,প্রায় ২৯ বছর ধরে লিচুর ব্যবসা করেন তিনি।

৮০০ টাকা হাজার কিনে খোলা বাজারে সেই লিচু ৫০ টাকা আটি করে বিক্রয় করে থাকে্ন তিনি।লিচুর মরসুমে এই ব্যবসা করে দুটো পয়সার মুখ দেখতে পায় বলে জানান।কালিয়াগঞ্জে এবার লিচুর ফলন ভালই হয়েছে বলে জানালেন ময়না জয়সওয়াল।কালিয়াগঞ্জ ব্লকের ভান্ডার,অনন্তপুর,দাসিয়া,সেরগ্রাম,মুস্তফানগর,রাধিকাপুর প্রভৃতি স্থান থেকে প্রচুর লিচুর ব্যবসায়ীরা ভোর হতে না হতেই রেল স্টেশন চত্বরে জমা হলে স্টেশন চত্বরের এলাকা যেন লাল কার্পেটে মোড়া হয়ে থাকে।খুব সকাল থেকেই ট্রাক ও যাত্রীবাহী বাসের মাথায় করে কালিয়াগঞ্জের লিচু প্রতিদিন বিভিন্ন স্থানে চলে যাচ্ছ।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

1 day ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

1 day ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

1 day ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

1 day ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

1 day ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

1 day ago
https://www.banglaexpress.in/ Ocean code: