জীবিত অবস্থায় নিজেদের শ্রাদ্ধ শান্তি করলেন পিতা ও পুত্র


শুক্রবার,২২/০৬/২০১৮
490

বাংলা এক্সপ্রেস---

জীবদ্দশাতেই পারলৌকিক ক্রিয়া সারলেন পিতা ও পুত্র। এমন ঘটনা হয় না বল্লেই চলে। হ্যা এমনি  এক বিরল ঘটনার সাক্ষী হয়ে রইল উত্তর দিনাজপুর জেলার  রায়গঞ্জের দক্ষিণ গোয়ালপাড়ার রায় পরিবার ও এলাকাবাসি। এদিন নিয়ম অনুসারে যথারিতি  পুরোহিত দিয়ে ষোড়শ দান করে নিজেরাই নিজেদের আদ্য শ্রাদ্ধ সম্পন্ন করলেন পিতা নিমাই রায় ও ছেলে দেবাশিস রায়। শুধু শ্রাদ্ধ শান্তিই নয়, ব্রাহ্মণ ভোজন সহ প্রায় ৫০ জন অতিথি আপ্যায়ন করলেন এই রায় পরিবারের অবশিষ্ট দুই সদস্য। এমন ঘটনা জীবিত অবস্থায় করলেন বা কেন  সাধারন মানুষের প্রশ্ন থেকেই যায়।

এই পরিবারে বর্তমানে শুধুমাত্র দু-জনই জীবিত রয়েছেন। পিতার মৃত্যুর পর আদ্য শ্রাদ্ধ করবে ছেলে কিন্ত ছেলের মৃত্যুর পর আদ্য শ্রাদ্ধ করার কেউ আর নেই।কারন নিমাই রায়ের এক মাত্র একটি ছেলে দেবাশিস রায়। মেয়ের বিয়ে হয়ে গিয়েছে।  তাই তারা পিতা ও পুত্র পরলোকে মুক্তি পেতেই জীবদ্দশাতেই  দু-জনেই পারলৌকিক ক্রিয়া সেরে ফেলেন আজ নিয়ম মেনেই । রায়গঞ্জ শহর সংলগ্ন দক্ষিণ গোয়ালপাড়ার বাসিন্দা নিমাই রায় (৭০)এবং  দেবাশিস রায় (৪৫) এই দু-জনই পরিবারের সদস্য। বেশ কয়েক বছর আগেই  নিমাইবাবুর স্ত্রী কমলা রায় মারা যান। এক মেয়ে ও এক ছেলে নিয়ে তাদের দিন কাটছিল। মেয়ের বিয়ে হয়ে গেলেও ছেলে দেবাশিস বিয়ে করেননি।

নিমাই বাবুর পরকালের তার শ্রাদ্ধা অনুষ্ঠান পুত্র দেবাশিস করলেও কিন্তু দেবাশিষের পরকালে তার শ্রাদ্ধা অনুষ্টান কে করবে তাই ভেবে  দু-জনই সিদ্ধান্ত নেন তাঁরা বেঁচে থাকতেই আদ্য শ্রাদ্ধ সম্পন্ন করবেন। সেই ভাবেই এদিন ছেলে তার বাবার শ্রাদ্ধ ও বাবা তাঁর ছেলের শ্রাদ্ধ সম্পূর্ণ করেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট