অমরনাথ যাত্রা মৃত পাঁচ,আহত একাধিক


বুধবার,০৪/০৭/২০১৮
396

বাংলা এক্সপ্রেস প্রতিনিধি---

দীর্ঘ প্রতীক্ষার পর অমরনাথ যাত্রা শুরুর প্রায় এক সপ্তাহের মাথায় এই প্রথম দু:সংবাদ মিলল। প্রাকৃতিক দুর্যোগের ফলে এই বিপত্তি। গান্ধেরবাল জেলায় মঙ্গলবার সন্ধ্যায় হড়পা বান ও টানা বৃষ্টিতে ভূমি ধসের দরুণ একজন মহিলা সহ মোট পাঁচজনের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে পূণ্যার্থী শিবিরে। তবে, আহতদের সংখ্যা অনেক। যদিও সরকারি মতে, জখম তিনজন। তড়িঘড়ি তাদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি ইন্দো- টিবেটান বর্ডার পুলিশ উদ্ধার কাজে নামে। জওয়ানদের সাথে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা ও অকুস্থলে পৌঁছলে কাজ শুরু হয়েছে। বালতালের ও পহেলগাঁও এই দুই রুটে বুধবার সকাল নটা পর্যন্ত যাত্রা বন্ধ রাখার কথা ঘোষণা করে অমরনাথ সিরিন বোর্ড।

অন্যদিকে, গত এক সপ্তাহে এ পর্যন্ত প্রায় সাড়ে আঠারো হাজারের কাছাকাছি পূণ্যার্থী পবিত্র গুহার সামনে পৌঁছে তুষারাবৃত শিবলিঙ্গ দর্শন করেন। এদিকে, জঙ্গি সংগঠনগুলির তরফে এপর্যন্ত কোনও হামলার ঘটনার খবর নেই। অপ্রীতিকর ঘটনা এড়াতে সদা সতর্ক রয়েছেন কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি সীমা সুরক্ষা বলের নিরাপত্তা কর্মীরা । তবে উপত্যকায় শান্তি ও সুস্থিতি বজায় রাখতে কেন্দ্র তৎপর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বুধবার দুপুরে ২ দিনের সফরে জম্মু ও কাশ্মীর যাচ্ছেন। রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হবে। সেইসঙ্গে অমরনাথ যাত্রার পরিস্থিতি ও পর্যালোচনা করা হবে বলে জানা গেছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। নির্ভর যোগ্য সূত্রের খবর, স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু ও কাশ্মীর সফরের ফাঁকে নিরাপত্তা পরিস্থিতি সশরীরে খতিয়ে দেখতেই অমরনাথ যাত্রা করতে পারেন তিনি ।

প্রতিকূলতাকে দূরে সরিয়ে পূর্ণ সঞ্চয়ের আশায় গিয়ে সেখানে একাধিক তীর্থযাত্রী সদ্য প্রাণ হারিয়েছেন। সর্বশেষ খবর, রাজ্যপাল এন এন ভোরার নেতৃত্বে রাজ্যস্তরে সুরক্ষা ব্যবস্থা পর্যালোচনা করা হবে বলে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে জানা গিয়েছে। জম্মুর ভাগবতীনগর যাত্রী নিবাস থেকে সপ্তম দলটি বুধবার অমরনাথের উদ্দেশ্যে রওনা হয়েছে। তিন হাজারের বেশি যাত্রী রয়েছেন এই পর্বের যাত্রায় । উল্লেখ্য, আগামী দু মাস ধরেই চলবে এই অমরনাথ যাত্রা। রাখিবন্ধনের উৎসবের মাধ্যমে তার সমাপ্তি ঘোষণা হ

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট