সপ্তাহে একদিন পায়ে হেঁটেই সরকারি অফিসে আসবেন জেলার আধিকারিকরা


বৃহস্পতিবার,১২/০৭/২০১৮
259

নিজস্ব প্রতিনিধি---

সপ্তাহে একদিন ” নো ভেহিকালস ডে ” কর্মসূচী গ্রহন করল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। মূলত সরকারি ব্যায় সংকোচ করতেই এই অভিনব উদ্যোগ উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের। জেলাশাসকসহ জেলার কোনও আধিকারিকই সপ্তাহে একটা দিন সরকারি গাড়ি ব্যাবহার বন্ধ রাখবেন।  সেই কর্মসূচী হিসেবে আজ বেলা দশটাতেই উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনাসহ জেলার সমস্ত আধিকারিকেরা  নিজেদের বাংলো বা আবাসন থেকে পায়ে হেঁটে নিজেদের দপ্তরে কাজে যোগ দিলেন।

মুখ্যমন্ত্রী ঘোষনা করেছেন সরকারি ব্যায় সংকোচ করতে হবে। মুখ্যমন্ত্রীর ব্যায় সংকোচ নীতি নির্ধারনের ঘোষনা হতে না হতেই আজ সকালেই নিজের বাংলো থেকে পায়ে হেঁটে অফিসে আসলেন স্বয়ং উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। শুধু জেলাশাসক অরবিন্দ কুমার মীনাই নয় জেলার সব অতিরিক্ত জেলাশাসক, মহকুমাশাসকসহ জেলার সমস্ত আধিকারিকেরাই নিজেদের বাংলো বা আবাসন থেকে আজ পদব্রজে জেলাশাসকের দপ্তরে এসে কাজে যোগ দিলেন।

সপ্তাহে একদিন অফিস থেকে বাড়ি বা  বাড়ি থেকে অফিস যাওয়া আসা করতে  সরকারি কোনও গাড়ি ব্যাবহার করবেন না জেলার সর্বোচ্চ আধিকারিক উত্তর দিনাজপুর জেলাশাসকসহ সব দপ্তরের অফিসারেরা। এরফলে অনেকটাই ব্যায়সংকোচ হবে বলে ধারনা আধিকারিকদের। এছাড়াও ব্যায় সংকোচের ক্ষেত্রে পারিবারিক কাজেও আমলাদের গাড়ি ব্যাবহারের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা জানিয়েছেন, সপ্তাহে একদিন ” নো ভেহিকেলস ডে ” পালন করার পাশাপাশি সরকারি মিটিংগুলোতে টিফিন খরচ কমানো হবে। রাশ টানা হবে বিডিওদের সাথে জেলাশাসকের মিটিংএরও।

সরকারি গাড়ির তেল পুড়িয়ে জেলাসদর কর্নজোড়ায় না ডেকে পাঠিয়ে এখন থেকে ভিডিও কনফারেন্স করেই কাজ চালানোর সিদ্ধান্ত নিতে চলেছেন উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। আর এসবই রাজ্যের মুখ্যমন্ত্রীর সরকারি ব্যায় সংকোচের কথা মাথায় রেখেই করা হচ্ছে বলে জানালেন তিনি। এদিকে সরকারের এই ব্যায় সংকোচন  নীতি প্রসঙ্গে  রায়গঞ্জের বিধায়ক তথা উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি মোহিত সেনগুপ্ত জানিয়েছেন, প্রশাসনের এই উদ্যোগ ভালো তবে সপ্তাহে একদিনের বদলে প্রতিদিন করা হলে ভালো হতো। যদিও এই জেলা প্রশাসনের এই কর্মসূচী কতদিন চলে সেটাই দেখার বিষয়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট