Categories: বিনোদন

এডিনবরা বিশ্ববিদ্যালয়ে টানা দু মাস ধরে চলল বাংলা চলচিত্র প্রদর্শন

এডিনবরা বিশ্ববিদ্যালয়ে টানা দু মাস (জুন এবং জুলাই) ধরে চলল বাংলা চলচিত্র প্রদর্শন। স্কটল্যান্ডের মাটিতে এমন প্রয়াস এই প্রথমবার। বাংলা চলচিত্রকে আন্তর্জাতিক দর্শক এর কাছে আরও বেশি করে জনপ্রিয় করাই ছিল এর মূল উদ্দেশ্য, সাথে এডিনবরার বাঙালিদের একসাথে বসে বাংলা ছবি দেখার আনন্দ। এডিনবরা বিশ্ববিদ্যালয়ে রসায়নে গবেষণারত পোস্টডক্টরেট ড. সুমিত কোনার চার তথ্যপ্রযুক্তিবিদ বাঙালির (তীর্থ, সম্রাট, নীলাঞ্জন ও অনিন্দ্য) সহযোগিতায় প্রতি শুক্রবার সন্ধে সাড়ে ছটা নাগাদ সাপ্তাহিক চলচিত্র প্রদর্শন করে।

Hoichoi.tv এর সহযোগিতায় এডিনবরা বিশ্ববিদ্যালয়ের প্রেক্ষাগৃহে এই চলচিত্র প্রদশনীর আয়োজন হয়। প্রবেশ মূল্য বিহীন একশো জনের এক প্রেক্ষাগৃহে সমবেত হয় এডিনবরায় বসবাসকারী দেশ-বিদেশ থেকে আশা চলচিত্র প্রেমী মানুষ। কৌশিক গাঙ্গুলি’র অপুর পাঁচালি, সত্যজিৎ রায়’র জন অরণ্য, গৌতম ঘোষ এর পদ্মা নদীর মাঝি, সৃজিত মুখার্জি’র চতুষ্কোণ, অনিন্দ্য চ্যাটার্জি’র প্রজাপতি বিস্কুট, বৌদ্ধায়ন মুখার্জি’র প্রথম চলচিত্র তিন কাহন, অরিন্দম শিল এর ঈগলের চোখ ইত্যাদি অনেক ধরনের এবং বিভিন্ন সময়ের চলচিত্রকে তুলে ধরা হয় ইংরেজি সাবটাইটেল সহযোগে। নির্বাক চলচিত্র আশা যাওয়ার মাঝে (পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্ত) বিদেশি দর্শকরা বিশেষ ভাবে সমাদর করেন।

এছাড়া ছিল বাংলা স্বল্প দৈর্ঘ্যের চলচিত্র এবং ছোটদের জন্য নির্মিত চলচিত্র সন্ধ্যা, যেখানে বাঙালি পরিচালক শ্বেতা ঘোষ (প্রথম ডকুমেন্টারী ACCSEX এর জন্য জাতীয় পুরস্কার প্রাপক) উদ্যোগ নিয়ে পরিচয় করিয়ে দেন ‘Sangwari Khabariya’ নামক কিশোর কিশোরী দের সংবাদদাতার ভূমিকায় সফল ভাবে অংশগ্রহণ করানোর এক অভিনব প্রচেষ্টার। আয়োজক তীর্থ দাসগুপ্ত সম্প্রতি যুগ্ম ভাবে (সহ পরিচালক অনির্বাণ মিত্র) পরিচালনা করেছেন ডকুমেন্টারি চলচিত্র A Ray of Light যেটি সেপ্টেম্বরে এ বিনা প্রবেশ মুল্যে দেখানো হবে। সত্যজিৎ রায় পরবর্তী যুগে বাংলা চলচিত্র এর আকর্ষণ বিদেশে অনেক কমেছে; সেই হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনার এটা এক সৎ প্রচেষ্টা। আয়োজকদের মতে এই প্রচেষ্টা অনেক্ টাই সফল; এডিনবরার বিদেশি দর্শকরা বুঝেছে যে ভারতীয় চলচিত্র মানে শুধুই বলিউড নয়। বাংলা চলচ্চিত্র নিয়ে এই অভিনব প্রয়াস সিনেমাপ্রেমীদের মুগ্ধ করে।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

52 mins ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

54 mins ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

56 mins ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

57 mins ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

58 mins ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

1 hour ago
https://www.banglaexpress.in/ Ocean code: